১৪ সেপ্টেম্বর, ২০২২ ১৪:১৬

কাল থেকে দেশজুড়ে কমতে পারে বৃষ্টি

অনলাইন ডেস্ক

কাল থেকে দেশজুড়ে কমতে পারে বৃষ্টি

তিন দিনের টানা বৃষ্টিতে দেশজুড়ে স্থবির হয়েছে জনজীবন, সাথে ভাদ্রের তালপাকা গরম থেকেও মিলেছে মুক্তি, তাই আছে স্বস্তিও। বঙ্গোপসাগরের সৃষ্ট নিম্নচাপের প্রভাবেই এ বৃষ্টি হচ্ছে।

নিম্নচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হওয়ায় আজ বুধবারও সারা দেশে বৃষ্টির হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে সেই বৃষ্টির পরিমাণ গতকাল মঙ্গলবারের চেয়ে কম। আগামী কাল বৃহস্পতিবার এই বৃষ্টির পরিমাণ আরও কমবে। রোদের দেখাও পাওয়া যেতে পারে দেশের কিছু অংশে। 

আবহাওয়া অফিস বলছে, আজ বুধবার রাজধানীতেও বৃষ্টি কমে আসবে। তবে আগামী শুক্রবার থেকে আরেকটি লঘুচাপের সম্ভাবনার কথাও জানানো হয়েছে।

আজ আবহাওয়া অধিদপ্তরের দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সুস্পষ্ট লঘুচাপটি মধ্যপ্রদেশের মধ্যাঞ্চল ও তৎসংলগ্ন এলাকায় বিরাজমান। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও এর কাছাকাছি বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয়।


আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গণমাধ্যমকে জানিয়েছেন, কাল থেকে বৃষ্টি কমে যেতে পারে। কোথাও রোদের মুখও দেখা যেতে পারে। শুক্রবার আরও একটি লঘুচাপ আশঙ্কা থাকলে তাতে বৃষ্টির শঙ্কা কম।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর