২৯ সেপ্টেম্বর, ২০২২ ১৯:৩৪

সরকারি-বেসরকারি চিকিৎসকদের গবেষণার সুযোগ দেওয়ার নির্দেশ

অনলাইন ডেস্ক

সরকারি-বেসরকারি চিকিৎসকদের গবেষণার সুযোগ দেওয়ার নির্দেশ

চিকিৎসা ক্ষেত্রে দেশে উচ্চশিক্ষা প্রসারের উদ্দেশ্যে বিভিন্ন গবেষণা কার্যক্রমে সরকারি-বেসরকারি মেডিকেলের অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপকদের গবেষণায় অংশ নেওয়ার সুযোগ দেওয়ার জন্য নির্দেশনা দিয়েছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৬তম বৈঠকে এ নির্দেশনা দেওয়া হয়।

কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিম এতে সভাপতিত্ব করেন। অন্যদের মধ্যে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য আ ফ ম রুহুল হক, মুহিবুর রহমান মানিক, আব্দুল আজিজ, সৈয়দা জাকিয়া নুর ও আমিরুল আলম মিলন। 

বৈঠকে ‘আন্তর্জাতিক উদারাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ, বিল ২০২২’ আরও বিশদভাবে পরীক্ষা করে প্রতিবেদন জমা সম্পর্কিত ও গোপালগঞ্জে ভ্যাকসিন তৈরি এবং গবেষণা প্ল্যান্ট প্রতিষ্ঠার সর্বশেষ অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। 

বিলটি সময়োপযোগী করে নতুনভাবে বিধান প্রণয়নকল্পে আনীত বিল প্রয়োজনীয় সংশোধন, সংযোজন ও পরিমার্জন করে সংসদের পরবর্তী অধিবেশনে প্রতিবেদন উপস্থাপনের সুপারিশ করা হয়। এছাড়া গোপালগঞ্জে ইডিসিএল কর্তৃক ভ্যাকসিন তৈরি এবং গবেষণা প্ল্যান্ট স্থাপন কার্যক্রম দ্রুত বাস্তবায়নের জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়। 

বৈঠকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব, সংশ্লিষ্ট অধিদপ্তরের মহাপরিচালক, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর