২ অক্টোবর, ২০২২ ১৯:৫৪

রাষ্ট্র সংস্কার ও রূপান্তরে ‘দ্বিতীয় মুক্তিযুদ্ধ’ অনিবার্য : আ স ম রব

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্র সংস্কার ও রূপান্তরে ‘দ্বিতীয় মুক্তিযুদ্ধ’ অনিবার্য : আ স ম রব

আ স ম আবদুর রব (ফাইল ছবি)

জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)-এর সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, সংবিধান সংস্কার ও রাষ্ট্র রূপান্তরের প্রশ্নে ‘দ্বিতীয় মুক্তিযুদ্ধ’ অনিবার্য হয়ে পড়েছে। বিদ্যমান অনির্বাচিত অগণতান্ত্রিক সরকারের পতন, অমানবিক নিপীড়নমূলক রাষ্ট্র-ব্যবস্থার উচ্ছেদের লক্ষ্যেই আমাদের এই যুদ্ধ প্রয়োজন। 

তিনি বলেন, ৭১ সালে মুক্তিযুদ্ধে আমরা ভৌগলিক স্বাধীনতা পেয়েছি। এবার জনগণের আকাঙ্ক্ষাভিত্তিক বাংলাদেশ বিনির্মাণের লড়াইয়ের রূপ হবে গণআন্দোলন, গণজাগরণ এবং গণঅভ্যুত্থানমূলক।

আজ রাজধানীর উত্তরার বাসভবনে অনুষ্ঠিত জেএসডির স্থায়ী কমিটির সভায় আ স ম আবদুর রব এসব কথা বলেন।

সভায় স্থায়ী কমিটির সদস্য অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, বীর মুক্তিযোদ্ধা সিরাজ মিয়া, তানিয়া রব এবং শহীদ উদ্দিন মাহমুদ স্বপন বক্তব্য রাখেন। সভায় আগামী ১০ ডিসেম্বর জেএসডির কেন্দ্রীয় কাউন্সিল অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

আ স ম রব বলেন, বাংলাদেশের ভূ-রাজনৈতিক অবস্থান, আঞ্চলিক ও ভূ-রাজনীতি এবং অভ্যন্তরীণ রাজনীতির বন্ধ্যাত্ব এবং সীমাবদ্ধতাকে গভীরভাবে পর্যালোচনা করতে না পারলে, বাংলাদেশের অখণ্ডতা চরম ঝুঁকিতে পড়বে।

সুতরাং বাংলাদেশের সার্বভৌমত্ব এবং অখণ্ডতার স্বার্থে 'দ্বিতীয় মুক্তিযুদ্ধ' হবে একমাত্র রক্ষাকবচ। দ্বিতীয় মুক্তিযুদ্ধের অন্যতম নিয়ামক শক্তি হবে জেএসডি।  

সভায় তানিয়া রবকে আহ্বায়ক, শহীদ উদ্দিন মাহমুদ স্বপনকে সদস্য সচিব করে ১০১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কাউন্সিল'-২২ এর জন্য প্রস্তুতি কমিটি গঠন করা হয়। এবারের কাউন্সিলের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে স্বৈরাচারী সরকারের পতন, রাষ্ট্র সংস্কার ও রূপান্তরে ‘দ্বিতীয় মুক্তিযুদ্ধের’ ডাক।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর