১৯ ডিসেম্বর, ২০২২ ০৯:২১

আগামী অর্থবছরের বাজেট হতে পারে ৭ লাখ ৫০ হাজার কোটি টাকা

শাহেদ আলী ইরশাদ

আগামী অর্থবছরের বাজেট হতে পারে ৭ লাখ ৫০ হাজার কোটি টাকা

প্রতীকী ছবি

জাতীয় সংসদ নির্বাচনের দিকে লক্ষ্য রেখে, সরকার আগামী অর্থবছরের জন্য একটি বড় আকারের বাজেট ঘোষণা করতে পারে। 

কর্মকর্তারা জানিয়েছেন, ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের প্রাথমিক আকার নির্ধারণ করা হতে পারে প্রায় ৭ লাখ ৫০ হাজার কোটি টাকা, যা চলতি অর্থবছরের চেয়ে ৭২ হাজার কোটি টাকা বেশি। ২০২২-২৩ অর্থবছরের বাজেটের আকার রয়েছে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা।

আর্থিক, মুদ্রা ও মুুদ্রার বিনিময় হার সংক্রান্ত কো-অর্ডিনেশন কাউন্সিলের বৈঠকে বাজেটের প্রাথমিক আকার নিয়ে আলোচনা হবে। আগামীকাল সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এ ছাড়া বৈঠকে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ শতাংশ নির্ধারণ করা হতে পারে, যা চলতি ২০২২-২৪ অর্থবছরের লক্ষ্যমাত্রার চেয়ে সামান্য কম।

সূত্র জানায়, সরকার আগামী অর্থবছরে মূল্যস্ফীতির হার ৭.৫ শতাংশের কাছাকাছি রাখতে চায়। কারণ, বাজেট প্রণয়নের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা  মনে করছেন, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের অবসান হবে খুব শিগগিরই।

যুদ্ধ শেষ হলে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ বাজারে পণ্যের দাম ধীরে ধীরে কমে আসবে। এভাবে মূল্যস্ফীতির হারও কমবে। তারা আশা করেন, অর্থনীতিতে ধীরে ধীরে রিফ্লেশন সম্পর্কে সরকারের দৃষ্টিভঙ্গির প্রতিফলন হবে।

চলতি বছরের জুলাইয়ের পর মূল্যস্ফীতির হার ৭ দশমিক ৪৮ শতাংশ থেকে ৯ দশমিক ৫২  শতাংশের মধ্যে ছিল, যা ভর্তুকি মূল্যে বিক্রি হওয়া তেল, চিনি ও মসুর ও পিয়াজ কিনতে নিম্নআয়ের জনগোষ্ঠীকে টিসিবির ডিলারের কাছে যেতে বাধ্য করেছে। 

অর্থ মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‌‘আগামী বাজেট সরকারের নির্বাচনী বছরের বাজেট, তাই এর প্রস্তুতি পর্যায়ে বিভিন্ন বিষয় বিবেচনা করা হবে।’

তিনি আরও বলেন, ‘বাজেট কর্মকর্তারা কমিটির সামনে বিবেচনার জন্য বেশকিছু তথ্য ও পরিসংখ্যান উপস্থাপন করবেন, যা মূলত অর্থমন্ত্রী নির্বাচন করবেন।’

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর