২৬ জানুয়ারি, ২০২৩ ২১:৫৪

আইভ্যাক সেন্টারে ভারতের ভিসা অ্যাপ্লিকেশন ফ্যাসিলিটেশন সেন্টার উদ্বোধন

কূটনৈতিক প্রতিবেদক

আইভ্যাক সেন্টারে ভারতের ভিসা অ্যাপ্লিকেশন ফ্যাসিলিটেশন সেন্টার উদ্বোধন

আইভ্যাক সেন্টারে ভারতের ভিসা অ্যাপ্লিকেশন ফ্যাসিলিটেশন সেন্টার উদ্বোধন

ভারতের ৭৪তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বাংলাদেশে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র (আইভ্যাক) ঢাকার যমুনা ফিউচার পার্কের আইভ্যাক সেন্টারে একটি ভিসা অ্যাপ্লিকেশন ফ্যাসিলিটেশন সেন্টার (ভিএএফসি) উদ্বোধন করা হয়েছে। 

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মা বৃহস্পতিবার এই ভিসা অ্যাপ্লিকেশন ফ্যাসিলিটেশন সেন্টারটি উদ্বোধন করেন। এই কেন্দ্রে অনলাইনে ভিসা আবেদন ফর্ম পূরণ করার সুবিধা থাকবে।

ভারতীয় হাইকমিশন জানায়, অনলাইন ভিসা আবেদন বাধ্যতামূলক হওয়ার পর থেকেই এ ধরনের একটি ভিসা অ্যাপ্লিকেশন ফ্যাসিলিটেশন সেন্টার স্থাপন করার জন্য অনুরোধ করা হয়। কম্পিউটার বা ইন্টারনেট সংযোগ সুবিধা নেই এমন আবেদনকারীরা যেন তাদের পাসপোর্ট/নথিপত্র নিয়ে ভিএএফসি-তে আসতে পারেন এবং অনলাইন ভিসার সুবিধা গ্রহণপূর্বক আবেদনপত্র পূরণ করে সেটা প্রিন্ট করাতে পারেন। 

এখন পর্যন্ত, যে সকল সাধারণ মানুষ নিজে নিজে ভিসা আবেদন ফর্ম পূরণ করতে পারেন না, তারা এজেন্টের দ্বারস্থ হয়ে অনেক খরচ করে ভিসা আবেদনপত্র প্রস্তুত করতেন। ভিএএফসি-তে ফর্ম পূরণ করার সুবিধা আবেদন প্রতি নামমাত্র ২০০/- টাকা পরিষেবা ফি নিয়ে প্রদান করা হবে। এটি হবে আইভ্যাক প্রদত্ত একটি ঐচ্ছিক মূল্য সংযোজিত পরিষেবা। 

চাহিদার ওপর নির্ভর করে বাংলাদেশের অন্যান্য আইভ্যাকগুলোতেও এই সুবিধা চালু করা হবে। যেহেতু ভিএএফসি-টি জেএফপি-র আইভ্যাক-এর কাছেই অবস্থিত, তাই ভিসা আবেদনকারীরা সহজেই ভিএএফসি-তে ভিসা আবেদন প্রস্তুত করতে পারবেন। তারপরে আইভ্যাকে গিয়ে পূর্ণাঙ্গ ভিসা আবেদনপত্র ও নথি জমা দিতে পারবেন, যাতে সময় ও শ্রম উভয়ই বাঁচবে। অনলাইনে ফর্ম পূরণে চ্যালেঞ্জের সম্মুখীন হওয়া জনগোষ্ঠীর হাতে ডিজিটাল উপায়ে হাত রাখার একটি প্রয়াস হলো এই ভিএএফসি-টির উদ্বোধন। 

বাংলাদেশে অবস্থিত ১৫টি ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র (আইভ্যাকগুলো) ২০০৫ সালের ডিসেম্বর থেকে বাংলাদেশের স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া কর্তৃক পরিচালিত হয়ে আসছে। যমুনা ফিউচার পার্কে অবস্থিত আইভ্যাক ২০১৮ সালের জুলাই থেকে কার্যক্রম শুরু করে, যা বিশ্বের বৃহত্তম ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র।
 
বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর