২১ মার্চ, ২০২৩ ১৭:১৩

গরু মোটাতাজাকরণে মিলবে ঋণ

নিজস্ব প্রতিবেদক

গরু মোটাতাজাকরণে মিলবে ঋণ

দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে কৃষি খাতের জন্য গঠিত ৫ হাজার কোটি টাকার তহবিল থেকে ঋণ পাওয়া যাবে গরু মোটাতাজাকরণের জন্যও। 

মঙ্গলবার এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

এতে বলা হয়েছে, দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে কৃষি খাতের গত বছরের ২২ নভেম্বর ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করা হয়েছে। উক্ত তহবিল থেকে গরু মোটাতাজাকরণের ঋণও বিতরণ করতে পারবে ব্যাংকগুলো। অবিলম্বে এই নির্দেশনা কার্যকর হবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আগের সার্কুলারে বাংলাদেশ ব্যাংক বলেছে, এই তহবিল থেকে শূন্য দশমিক ৫ শতাংশ সুদহারে ঋণ পাবে বাণিজ্যিক ব্যাংক, যা কৃষকদের কাছে সরলহারে সর্বোচ্চ ৪ শতাংশ সুদে বিতরণ করতে হবে। এ তহবিল থেকে জামানত ছাড়া সর্বোচ্চ ২ লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন কৃষক। এক্ষেত্রে সম্ভাব্য উৎপাদিত ফসল জামানত হিসেবে রাখতে পারবে ব্যাংক। সাম্প্রতিক বৈশ্বিক পরিস্থিতিতে দুর্বল সরবরাহ ব্যবস্থার কারণে বিভিন্ন খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধি পাওয়ায় বিশ্বে খাদ্য সংকটের সৃষ্টির আশঙ্কা রয়েছে। দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য কৃষি উৎপাদন বৃদ্ধির মাধ্যমে খাদ্য উৎপাদন বৃদ্ধির প্রয়োজনে এই তহবিল গঠন করা হয়েছে।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর