৪ জুন, ২০২৩ ১৪:২১

বিভিন্ন দাবিতে প্রতিবন্ধী নাগরিকদের অবস্থান কর্মসূচি

অনলাইন ডেস্ক

বিভিন্ন দাবিতে প্রতিবন্ধী নাগরিকদের অবস্থান কর্মসূচি

প্রতিবন্ধী ব্যক্তিদের মা‌সিক ভাতা ৮৫০ টাকা থে‌কে বা‌ড়ি‌য়ে ৫ হাজার টাকা ও প্রতিবন্ধী শিক্ষার্থী ভাতা ২ হাজার টাকা করার দাবি জানিয়েছে সংক্ষুব্ধ প্রতিবন্ধী নাগরিক সমাজ। একই স‌ঙ্গে যোগ্যতা অনুসারে চাকরির দা‌বি জা‌নি‌য়ে‌ছেন সংগঠন‌টির নেতাকর্মীরা।

আজ সকালে রাজধানীর শাহবা‌গে জাতীয় জাদুঘরের সামনে এক অবস্থান কর্মসূ‌চি‌তে এসব দা‌বি জানায় সংক্ষুব্ধ প্রতিবন্ধী নাগরিক সমাজ।

অবস্থ‌ান কর্মসূ‌চি‌তে নেতাকর্মীরা ব‌লেন, গত ১ জুন অর্থমন্ত্রী আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেট ঘোষণা করেছেন, ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বিশাল আকারের বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে মোট বরাদ্দ দেওয়া হয়েছে মাত্র ১ লাখ ২৬ হাজার ২৭২ কোটি টাকা। বাজেটে প্রতিবন্ধী ভাতাসহ সামাজিক নিরাপত্তা খাতে কোনো ভাতার পরিমাণ বৃদ্ধি করা হয়নি। বর্তমানে প্রতিবন্ধী ব্যক্তির ভাতা মাসিক ৮৫০ টাকা, উচ্চ মূল্যস্ফীতির এই বাজারে যা খুবই অপ্রতুল এবং পার্শ্ববর্তী দেশসমূহের তুলনায় খুবই কম। সংক্ষুব্ধ প্রতিবন্ধী নাগরিক সমাজ প্রতিবন্ধী মানুষসহ সমাজের সব পিছিয়ে পড়া প্রান্তিক মানুষের উন্নয়নে কোনো উল্লেখযোগ্য বরাদ্দ না থাকায় এবং তাদের চাওয়ার প্রতিফলন না ঘটায় এই বাজেট ক্ষোভের সঙ্গে প্রত্যাখ্যান করেছে।

অবস্থান কর্মসূ‌চি‌তে পিএনএসপি, এনজিডিও, কৃষ্টি, বি-স্ক্যান, জাতীয় বধির সংস্থা, জাতীয় অন্ধ সংস্থা, এসডিএসএল, ডিডিপি-বাড্ডা, ইউবিপিইউএস-উত্তর বাড্ডা, জাগরণ প্রতিবন্ধী কল্যাণ সংস্থা- জেপিইউএস-বনানী, পিএমকেমএস-মিরপুর, এসপিইউএস-সাঁতারকুল, ঢাকা-ডিপিওডি, ডিসিএফ, কেপিইউএস-রাজশাহী, কেপিকেএস-কুড়িগ্রাম, আরপিইউপি-রাজবাড়ী, চট্টগ্রাম বধির সংস্থা, চট্টগ্রাম বধির উন্নয়ন সংঘ, স্পন্দন (নরসিংদী), সেবা-নরসিংদী, এসএনইউএস-সাতক্ষীরা কেএমপিইউএস-খুলনা অংশগ্রহণ করে।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর