রবিবার, ২৬ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

গণতন্ত্র ছাড়া অর্থনৈতিক মুক্তি অসম্ভব : খায়রুল হক

আইন কমিশনের চেয়ারম্যান, সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক বলেছেন, গণতন্ত্র ছাড়া অর্থনৈতিক মুক্তি সম্ভব নয়। তিনি বলেন, সবাইকে সবার জায়গা থেকে কৈফিয়ত দিতে হবে। যিনি মন্ত্রী হবেন, তাকে কৈফিয়ত দিতে হবে সংসদের কাছে। সংসদের মাধ্যমে তা রাষ্ট্রের মালিক জনগণের কাছে পৌঁছাবে।

গতকাল সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে 'গণমানুষের অর্থনীতিবিদ আবুল বারকাত' বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বইয়ের প্রধান সম্পাদক অধ্যাপক আশরাফ উদ্দীন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রখ্যাত আইনজীবী ব্যারিস্টার আমীর-উল ইসলাম, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, ড. শফিক উজ জামান, নাট্যজন মামুনুর রশীদ, মাওলানা ফরিদউদ্দীন মাসঊদ, এরোমা দত্ত, সাংবাদিক মোজাম্মেল বাবু, মুক্তিযোদ্ধা কাঁকন বিবি বীরপ্রতীক প্রমুখ।

গণমানুষের অর্থনৈতিক উন্নয়নে অধ্যাপক আবুল বারকাতের অনন্য অবদানের বিষয়ে খায়রুল হক বলেন, তার তৎপরতা শুধু অর্থনীতির মধ্যে সীমাবদ্ধ নেই। রাষ্ট্রনীতি, রাজনৈতিক অর্থনীতি সবই রয়েছে। তিনি মৌলবাদের অর্থনীতি নিয়ে যে কাজ করেছেন, তা আন্তর্জাতিকভাবে ছড়িয়ে দিতে হবে। ব্যারিস্টার আমীর-উল ইসলাম বলেন, অধ্যাপক বারকাত তার জায়গায় থেকে সাধারণ মানুষের কাছে যাওয়ার চেষ্টা করেছেন। খাসিয়া পল্লিতে গিয়ে কাঁকন বিবিকে খুঁজে এনেছেন, প্রত্যন্ত অঞ্চলে গিয়ে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের খুঁজে বের করে এনেছেন। জনতা ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের যুক্ত করেছেন সেই কাজে।

সেলিনা হোসেন বলেন, অনেকে অর্থনীতিবিদ হতে পারেন; কিন্তু গণমানুষের অর্থনীতিবিদ হওয়া এত সহজ কথা নয়, যা আবুল বারকাত করতে পেরেছেন।

 

 

 

সর্বশেষ খবর