Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা
আপলোড : ১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৫০

গাইবান্ধার সাঁওতালদের পুনর্বাসনে পদক্ষেপ জানতে চায় হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদক

গাইবান্ধার সাঁওতালদের পুনর্বাসনে পদক্ষেপ জানতে চায় হাই কোর্ট

গাইবান্ধার গোবিন্দগঞ্জে উচ্ছেদ হওয়া সাঁওতালদের পুনর্বাসনে গৃহীত পদক্ষেপ সম্পর্কে জানতে চেয়েছে হাই কোর্ট। গাইবান্ধার জেলা প্রশাসক ও গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে এক মাসের মধ্যে এ বিষয়ে আদালতকে প্রতিবেদন আকারে অবহিত করতে নির্দেশ দেওয়া হয়েছে।

গতকাল বিচারপতি কাজী রেজা-উল হক এবং বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র সমন্বয়ে গঠিত হাই কোর্ট  বেঞ্চ এ আদেশ দেয়। এছাড়া ওই সংঘর্ষের ঘটনায় উচ্ছেদ হওয়া সাঁওতালদের পুনর্বাসনে কেন ব্যবস্থা নেওয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত। ভূমি সচিব, রংপুর জেলা প্রশাসক, গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সংশ্লিষ্ট থানার ওসিকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে আবেদনের পক্ষে আইনজীবী সুপ্রকাশ দত্ত অমিত এবং রংপুর চিনিকলের পক্ষে এ এম মাসুম ও রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস শুনানি করেন।

সুপ্রকাশ দত্ত সাংবাদিকদের বলেন, গত ৭ ডিসেম্বর রংপুর সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক আবদুল আউয়ালকে রেজিস্ট্রি ডাকযোগে একটি নোটিস পাঠানো হয়। নোটিসে সাঁওতালদের ওপর হামলার ঘটনার আলামত কোন কর্তৃত্ববলে অপসারণ করা হয়েছে- তা জানতে চাওয়া হয়। নোটিসের জবাব না পাওয়ায় হাই কোর্টে এ রিট করা হয়।


আপনার মন্তব্য