Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা
আপলোড : ২২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:১৩

৫৭০ ফুট দেয়ালে ‘একখণ্ড বাংলাদেশ’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

৫৭০ ফুট দেয়ালে ‘একখণ্ড বাংলাদেশ’

ব্রিটিশবিরোধী আন্দোলন, ভাষা আন্দোলন, ৬ দফা, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, মহান মুক্তিযুদ্ধের গৌরবোজ্জ্বল ইতিহাস ধারণ করছে— এমন চিত্র ফুটিয়ে তোলা হয়েছে পোড়ামাটিতে। চট্টগ্রাম নগরের জামাল খান ওয়ার্ডের ডা. খাস্তগীর বালিকা উচ্চবিদ্যালয়ের ৫৭০ ফুট দৈর্ঘ্যের দেয়ালে যেন ভেসে উঠেছে বাঙালির গৌরবগাথার অপূর্ব ক্যানভাস। যেন দেয়ালে একখণ্ড বাংলাদেশ। গতকাল দুপুরে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন এ ক্যানভাস উদ্বোধন করেন। দৈনিক আজাদীর সহায়তা ও জামাল খান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমনের উদ্যোগে নগরের সবচেয়ে বড় এ টেরাকোটাটি স্থাপন করা হয়।

সরেজমিন দেখা যায়, এ দেয়ালে চিত্রিত হয়েছে বিপ্লবী ক্ষুদিরাম, মাস্টারদা সূর্যসেন, অগ্নিকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার, ভাষাশহীদ আন্দোলন, ৬ দফা ও ১১ দফা আন্দোলনের পটভূমি, বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ, দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী সংগ্রামের পর বাঙালির বিজয় উল্লাসের ইতিহাস। ম্যুরালগুলো আনা হয়েছে ঢাকার টঙ্গী থেকে। দেয়াল ক্ষতিগ্রস্ত না হলে দীর্ঘদিন টেকসই হবে এগুলো। করতে হবে না কোনো প্রকারের রং।

উদ্বোধনী অনুষ্ঠানে দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক, জেলা প্রশাসক মোহাম্মদ সামসুল আরেফিন, প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, কাউন্সিলর গিয়াস উদ্দিন, মো. জাবেদ, আবিদা আজাদ, আনজুমান আরা, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ড. মুস্তাফিজুর রহমান, প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ, প্রধান শিক্ষা কর্মকর্তা নাজিয়া শিরিন প্রমুখ উপস্থিত ছিলেন।

সিটি মেয়র বলেন, ‘চট্টগ্রাম বাণিজ্যিক রাজধানী, বন্দরনগরী। কিন্তু চট্টগ্রাম যে জায়গায় থাকার কথা সেখানে যেতে পারেনি। চট্টগ্রামকে মর্যাদার আসনে নিয়ে যেতে হলে, প্রত্যাশিত উন্নয়ন করতে হলে আমাদের এগিয়ে আসতে হবে। অগ্রণী ভূমিকা পালন করতে হবে। সদিচ্ছা, একাগ্রতা, আন্তরিকতা থাকলে মানুষের পক্ষে সবই সম্ভব।’ দৈনিক আজাদী সম্পাদক বলেন, ‘ঘুমিয়ে দেখা স্বপ্ন স্বপ্ন নয়। জেগে এবং আন্তরিকতা নিয়ে স্বপ্ন দেখতে হবে। মেয়র ও কাউন্সিলররা স্বপ্ন দেখছেন। আমরাও সেই স্বপ্নের সঙ্গী হতে চেষ্টা করছি।’


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর