সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

বুধবার নিরাপত্তা পরিষদে ফের উঠছে রোহিঙ্গা ইস্যু

কূটনৈতিক প্রতিবেদক

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা নির্যাতন ইস্যু ফের উঠছে জাতিসংঘের সর্বোচ্চ ক্ষমতাধর প্লাটফর্ম নিরাপত্তা পরিষদে। আগামী বুধবার রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে নিরাপত্তা পরিষদে আলোচনা হবে বলে বিশ্ব সংস্থার প্রোগ্রাম শিডিউলে উল্লেখ করা হয়েছে। এদিকে দ্বিপক্ষীয় সম্পর্ক, মানবাধিকার ও রোহিঙ্গা পরিস্থিতি মূল্যায়নে ১১ সদস্যের ইউরোপিয়ান পার্লামেন্ট প্রতিনিধি দল বাংলদেশ সফর শুরু করেছে। গতকাল সকালে তারা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান।  জ্যঁ ল্যাম্বার্টের নেতৃত্বাধীন দক্ষিণ এশিয়া বিষয়ক পার্লামেন্টারি কমিটির সদস্যরা ছাড়া প্রতিনিধি দলের বাকি সবাই ১৩ ফেব্রুয়ারি ঢাকা থেকে ইয়াঙ্গুন যাবেন।

কূটনৈতিক সূত্রের খবর, দক্ষিণ এশিয়া বিষয়ক ইইউ পার্লামেন্ট প্রতিনিধি দলের নেতা জ্যঁ ল্যাম্বার্ট এর আগেও বহুবার বাংলাদেশ সফর করেছেন। বাংলাদেশের রাজনীতি, গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালীকরণ, সবার অংশগ্রহণে জাতীয় নির্বাচন আয়োজনের পরিবেশ সৃষ্টি, নির্বাচনে কারিগরি সহায়তা, রোহিঙ্গা সংকট এবং দেশের সার্বিক মানবাধিকার পরিস্থিতি নিয়ে ইইউ পার্লামেন্টের নিয়মিত পর্যবেক্ষণ রয়েছে। জ্যেষ্ঠ পার্লামেন্টারিয়ান জ্যঁ ল্যাম্বার্টসহ ৪ পার্লামেন্টারি কমিটির সদস্যদের চলমান সফরে উল্লিখিত বিষয়ে বিস্তারিত আলোচনা হবে। ১৪ ফেব্রুয়ারি প্রতিনিধি দল ঢাকায় সংবাদ সম্মেলন করবে। একই সঙ্গে সফর শেষে ব্রাসেলসে ফিরে ইইউ পার্লামেন্টে একাধিক মূল্যায়ন প্রতিবেদন জমা দেবে।

সফরসূচি অনুসারে,  রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে ঢাকা ফিরে  ইইউ টিমের সদস্যরা প্রধানমন্ত্রীর কার্যালয়, নির্বাচন কমিশন (ইসি) ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ে বৈঠক করবেন। সরকারি প্রতিনিধিদের সঙ্গে বৈঠক ছাড়াও নাগরিক সমাজের সঙ্গে প্রতিনিধি দলটির বৈঠক হবে।

সর্বশেষ খবর