Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ২০ ফেব্রুয়ারি, ২০১৮ ০২:১৬

বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়নে সরকার কাজ করছে

—বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়নে সরকার কাজ করছে

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে। বিশ্বের আধুনিক প্রযুক্তি গ্রহণ করে পরিকল্পনা ও পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তুলনা না করে দেশের বাস্তবতা চিন্তা করে উদ্যোগ নিতে হবে। গতকাল জাতীয় প্রেস ক্লাবে ‘বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানির সম্ভাবনা’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও ওয়াটারকিপারস বাংলাদেশ যৌথভাবে এর আয়োজন করে। বাপা’র সহসভাপতি অধ্যাপক খন্দকার বজলুল হকের সভাপতিত্বে সূচনা বক্তব্য দেন পাওয়ার সেল-এর সাবেক মহাপরিচালক প্রকৌশলী বিডি রহমতুল্লাহ। নির্ধারিত আলোচক হিসেবে বক্তব্য দেন বিদ্যুৎ বিভাগের নবায়নযোগ্য জ্বালানি সেল-এর যুগ্ম সচিব মোহাম্মদ আলাউদ্দিন, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলির অধ্যাপক ড. ড্যানিয়েল এম ক্যামেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক বদরুল ইমাম, বাপার সাধারণ সম্পাদক ডা. মো. আবদুল মতিন প্রমুখ।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, নবায়নযোগ্য জ্বালানি প্রকল্প গ্রহণের জন্য যতটুকু খোলা জমি দরকার সেটিও আমাদের পর্যাপ্ত নেই। তবে এ সমস্যা নিয়ে আমরা কাজ করছি, গবেষণা করছি। বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানও এ কাজে যুক্ত হতে পারে। সম্মিলিত উদ্যোগে নবায়নযোগ্য জ্বালানির সম্ভাবনা ও উন্নয়নে আমরা কাজ করতে চাই। বক্তারা বলেন, আমরা পরিবেশবান্ধব জ্বালানি চাই। দেশ ও জনগণের স্বার্থে সম্মিলিতভাবে আলোচনার মাধ্যমে বিদ্যুৎ উন্নয়নে পরিকল্পনা গ্রহণের আহ্বান জানান তারা। বক্তারা বলেন, আশা করি বিদ্যুৎ খাত উন্নয়নে সরকার পরিবেশ ও জনবান্ধব সিদ্ধান্ত গ্রহণ করবে। পরিবেশবান্ধব নবায়নযোগ্য জ্বালানিতে বাংলাদেশ অনেক উন্নতি করেছে। টেকসই উন্নয়নের জন্য নবায়নযোগ্য জ্বালানির দিকে আমাদের এগোতে হবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর