Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৬ মে, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ১৬ মে, ২০১৮ ০২:২৭

শিক্ষায় ব্যয়ের লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

শিক্ষায় ব্যয়ের লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি বাংলাদেশ

২০৩০ এর শিক্ষা কর্ম-রূপরেখার প্রস্তাব অনুসারে শিক্ষার ব্যয় হবে মোট দেশীয় উৎপাদনের (জিডিপি) ৪ থেকে ৬ শতাংশ। মোট বাজেটের ক্ষেত্রে এর নির্ধারিত মান হলো ১৫ থেকে ২০ ভাগ। অথচ বাংলাদেশ শিক্ষার জন্য অর্থ ব্যয়ের লক্ষ্যমাত্রা পূরণ করেনি। বিশ্বের ২০৫টি দেশের মধ্যে বাংলাদেশসহ কমপক্ষে ৩৩টি দেশ এ তালিকায় রয়েছে। জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কোর সর্বশেষ ‘গ্লোবাল এডুকেশন মনিটরিং (জিইএম) রিপোর্ট ২০১৭-১৮’ তে এসব তথ্য তুলে ধরা হয়েছে। গতকাল  আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে প্রতিবেদনটির মোড়ক উন্মোচন করা হয়।

এ উপলক্ষে ইউনেস্কো ঢাকা অফিস এবং বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের (বিএনসিইউ) যৌথ উদ্যোগে রাজধানীর বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোতে (ব্যানবেইস) আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এবারের প্রতিবেদনের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘শিক্ষায় জবাবদিহিতা : আমাদের দায়বদ্ধতা পূরণ’। অভিভাবক বা পরিবার থেকে শুরু করে স্কুল, শিক্ষক, সরকার, জাতীয় ও আন্তর্জাতিক সংস্থাসমূহের বিভিন্ন পর্যায়ের শিক্ষায় জবাবদিহিতা নিশ্চিতে কী ভূমিকা রাখা প্রয়োজন সেই তথ্য ও সুপারিশ স্থান পেয়েছে প্রতিবেদনে।

প্রতিবেদনে বলা হয়, শিক্ষা হল অংশীদারিত্বমূলক দায়িত্ব। সবাই মিলেই শিক্ষাকে এগিয়ে নিতে হবে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ অনুষ্ঠানে বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু শিক্ষাখাতে জিডিপির ৪ ভাগ ব্যয়ের কথা বলেছিলেন। বর্তমানে শিক্ষা বাজেট আয়তনে বেড়েছে। কিন্তু তা জিডিপির ২ ভাগের নিচে এবং বাজেটের ১৫ শতাংশের নিচে আছে। শিক্ষা ব্যয়েরও বড় একটি অংশ অবকাঠামো উন্নয়নে চলে যায়। নাহিদ আরও বলেন, যে বাজেট আসে তা যেন পরিপূর্ণভাবে কাজে লাগানো যায় সেদিকে খেয়াল রাখতে হবে। দুর্নীতি বন্ধ করতে হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গোলাম মো. হাসিবুল আলম, ইউনেস্কো ঢাকা অফিসের প্রধান বিয়াট্রিস খালদুন এবং বিএনসিইউ-এর সচিব মনজুর হোসেন। প্রতিবেদনের বিস্তারিত তুলে ধরেন ইউনেস্কো ঢাকা অফিসের প্রোগ্রাম বিশেষজ্ঞ (শিক্ষা) সুন লেই। 


আপনার মন্তব্য