শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৬ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৫ জানুয়ারি, ২০১৯ ২২:৩৯

রাজধানীতে মানববন্ধন-সমাবেশ

সাংবাদিক মানিক সাহা হত্যাকান্ডের পুনঃতদন্ত ও ন্যায়বিচার দাবি

নিজস্ব প্রতিবেদক

নির্ভীক সাংবাদিক মানিক সাহা হত্যার পুনঃতদন্ত ও ন্যায়বিচারের দাবি জানিয়েছেন রাজনীতিবিদ ও সাংবাদিক নেতাসহ বিশিষ্টজনরা। তারা বলেছেন, মুক্ত গণমাধ্যম চর্চা ও সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রকৃত খুনিদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে। হত্যার পরিকল্পনাকারী, অর্থদাতা, পৃষ্ঠপোষক ও ভাড়াটিয়া খুনিদের মুখোশ উন্মোচন করতে হবে। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ থেকে এই দাবি জানানো হয়। বোমা হামলায় নিহত মানিক সাহার ১৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘মানিক সাহা হত্যার বিচারপ্রত্যাশী সংক্ষুব্ধ সাংবাদিক সমাজ’ ওই কর্মসূচির আয়োজন করে। সাংবাদিক আশীষ কুমার দে’র সঞ্চালনায় সমাবেশে বক্তৃতা করেন কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুল, সিপিবি সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, ওয়ার্কার্স পার্টির ঢাকা মহানগর সভাপতি আবুল হোসেন, ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি শরিফুজ্জামান শরিফ, গণতান্ত্রিক আইনজীবী সমিতির যুগ্ম সম্পাদক হাসান তারিক চৌধুরী সোহেল, সাংবাদিক রাহুল রাহা, রফিকুল ইসলাম সবুজ, নিখিল ভদ্র, শেখ মামুনুর রশীদ, সাকিলা পারভীন, শেখ জামাল প্রমুখ। সভায় মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, মানিক সাহা ছিলেন একজন নীতিনিষ্ঠ সাংবাদিক ও খাঁটি দেশপ্রেমিক।

সাম্প্রদায়িকতা, মানবাধিকার লঙ্ঘন ও বুর্জোয়া শাসক শ্রেণির শোষণ-বৈষম্যের বিরুদ্ধে সাহসীকতার সঙ্গে সাংবাদিকতা করে গেছেন তিনি। মৃত্যুর হুমকি পেয়েও চলার পথ থেকে বিন্দুমাত্র বিচলিত হননি। তার এ বীরোচিত আত্মদান সাহসী সাংবাদিকতার অনুপ্রেরণা হয়ে থাকবে এবং ন্যায়বিচার ও অধিকারবঞ্চিত মানুষের মনে সাহস জোগাবে।

সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুল বলেন, সব অন্যায়ের বিরুদ্ধে মানিক সাহা লেখনীর মাধ্যমে সাধারণ মানুষকে অনুপ্রেরণা দিয়েছেন, তাদের রুখে দাঁড়ানোর সাহস জুগিয়েছেন। এ কারণে তাকে নির্মমভাবে হত্যা করা হয়। তাই স্বাধীন মতপ্রকাশ এবং মুক্ত সাংবাদিকতা ও সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করতে হলে মানিক সাহা হত্যার ন্যায়বিচার অপরিহার্য।

উল্লেখ্য, ২০০৪ সালের ১৫ জানুয়ারি খুলনা প্রেস ক্লাবের অদূরে দুর্বৃত্তদের বোমা হামলায় নৃশংসভাবে নিহত হন সাংবাদিক মানিক সাহা। ২০০৯ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত মানিক সাহা ছাত্রজীবন থেকে অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী।


আপনার মন্তব্য