শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ৫ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৪ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:২১

সুরঞ্জিত সেনগুপ্তের প্রয়াণ দিবস আজ

নিজস্ব প্রতিবেদক

সুরঞ্জিত সেনগুপ্তের প্রয়াণ দিবস আজ

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সাবেক সদস্য ও সাবেক মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের তৃতীয় প্রয়াণ দিবস আজ। ২০১৭ সালের ৫ ফেব্রুয়ারি ৭২ বছর বয়সে তিনি মারা যান। সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুবার্ষিকী উপলক্ষে রাজধানী ও তার নিজ এলাকা সুনামগঞ্জে আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী সুরঞ্জিত সেনগুপ্ত ১৯৭০ সালের নির্বাচনে প্রাদেশিক পরিষদে জয়ী হয়েছিলেন এবং সেই পরিষদে তিনি ছিলেন অন্যতম কনিষ্ঠ সদস্য। স্বাধীন দেশের প্রথম সংসদসহ চার দশকের প্রায় সব সংসদেই নির্বাচিত হয়েছিলেন। ষাটের দশকের উত্তাল রাজনীতি থেকে উঠে আসা এই নেতা সর্বশেষ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন। সুরঞ্জিত সেনগুপ্ত স্বাধীন বাংলাদেশে একনাগাড়ে মোট সাতবার সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদবিষয়ক উপদেষ্টার দায়িত্ব পালন করেন। ২০০৮ সালে আওয়ামী লীগ দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসার পর তিনি রেলমন্ত্রী ছিলেন।

সুরঞ্জিত সেনগুপ্ত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর পাস করেন। সেন্ট্রাল ল কলেজ থেকে এলএলবি করার পর আইন পেশায় যুক্ত হন। ছাত্রজীবনে ছাত্র ইউনিয়নের পক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের ভিপি প্রার্থী হয়েছিলেন। ’৬৭ সালে ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) দুই ভাগ হলে সুরঞ্জিত অধ্যাপক মোজাফফর আহমদের নেতৃত্বাধীন অংশে যোগ দেন। ’৭০-এর নির্বাচনে ন্যাপ থেকে বিজয়ী হন। পরে ন্যাপের ভাঙনের পর গণতন্ত্রী পার্টি প্রতিষ্ঠা করেন। ১৯৮৬ ও ’৯১-এর জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধ হয়ে জয়ী হন। সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেছে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট। আর সুনামগঞ্জের দিরাই উপজেলা আওয়ামী লীগ বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে বেলা ১১টায় শোক র‌্যালি, ১২টায় দিরাই মহাশ্মশান ঘাটে শ্রদ্ধা নিবেদন, দুপুর ২টায় স্মরণসভা।


আপনার মন্তব্য