Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : রবিবার, ১০ মার্চ, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৯ মার্চ, ২০১৯ ২৩:১৯

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে চায় উজবেকিস্তান

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে চায় উজবেকিস্তান

বাংলাদেশের সঙ্গে বস্ত্র খাত এবং ঔষধ শিল্প খাতসহ বিদ্যমান সব বাণিজ্য আরও বাড়াতে আগ্রহ প্রকাশ করেছে উজবেকিস্তান। গতকাল মতিঝিলের ফেডারেশন ভবনে ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনের সঙ্গে বৈঠকে এ কথা বলেন উজবেকিস্তানের রাষ্ট্রদূত ফারহদ আরজিয়েভ। তিনি দুই দেশের মধ্যে বাণিজ্য বাড়ানোর সম্ভাব্য উপায়গুলো কাজে লাগানোর ওপর গুরুত্ব আরোপ করেন। তিনি উল্লেখ করেন, দুই দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের কার্যকর উদ্যোগে বিদ্যমান বাণিজ্য বহুগুণে বাড়ানো সম্ভব। এ সময়ে উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি শেখ ফজলে ফাহিম, সহসভাপতি মুনতাকিম আশরাফ প্রমুখ। উজবেকিস্তানের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের বস্ত্র খাত এবং ঔষধ শিল্পের বিষয়ে আমাদের আগ্রহ রয়েছে।

 এ ছাড়াও বিপুল প্রাকৃতিক গ্যাস সম্পদ রয়েছে। বাণিজ্য সম্পর্ক বৃদ্ধির সম্ভাবনা কাজে লাগাতে তিনি এফবিসিসিআই নেতাদের কাছ থেকে প্রস্তাব চান। একই সঙ্গে তাদের খুব কাছাকাছি সময়ে উজবেকিস্তান সফরের আমন্ত্রণ জানান।

এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বাংলাদেশের দ্রুত অগ্রসরমান অর্থনৈতিক কার্যক্রমে দেশের বেসরকারি খাতের ভূমিকা তুলে ধরে বলেন, বিপুল সম্ভাবনা থাকা সত্ত্বেও বাংলাদেশ ও উজবেকিস্তানের দ্বিপক্ষীয় বাণিজ্য তেমন প্রসার লাভ করেনি। দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়ানোর লক্ষ্যে পারস্পরিক প্রতিনিধি দল বিনিময়ের ওপর তিনি গুরুত্বারোপ করেন।


আপনার মন্তব্য