রবিবার, ১২ মে, ২০১৯ ০০:০০ টা

মালয়েশিয়ায় পাচারে ঢাকায় ২৪ রোহিঙ্গা

নিজস্ব প্রতিবেদক

রাজধানী ঢাকার খিলক্ষেত থেকে ২৪ রোহিঙ্গাকে উদ্ধার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এর মধ্যে ২২ জনই কিশোরী। গত শুক্রবার রাতে তাদের উদ্ধার করা হয়।

ডিবি পুলিশ ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতকে গতকাল এক প্রতিবেদন দিয়ে বলেছে, এসব রোহিঙ্গা নাগরিককে মালয়েশিয়ায় পাচার করার জন্য ঢাকায় আনে সংঘবদ্ধ মানব পাচারকারী চক্র। এ চক্রের চার সদস্যকে গ্রেফতার করা হয়েছে। পলাতক আছে আরও কয়েকজন। ডিবি পুলিশ বলছে, এই মানব পাচারকারী চক্র এর আগে কয়েকজন রোহিঙ্গা নাগরিককে মালয়েশিয়ায় পাচারও করেছে।

মানব পাচারের অভিযোগে গ্রেফতার চারজন হলেন, রোহিঙ্গা নাগরিক আইয়ুব মোস্তাকিম (২৪), তার স্ত্রী আসমা (১৯), ওয়ালিদ হোসেন কাজল (৪১) ও তোফাজ্জল হোসেন ভুঁইয়া (৪৮)। উদ্ধার ২৪ জন ঢাকার আদালতের কাছে জবানবন্দি দিয়েছেন। কীভাবে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প থেকে মানব পাচারকারী চক্র তাদের ঢাকায় এনেছে, তা জানিয়েছেন এসব রোহিঙ্গা নারী।

মানব পাচারের অভিযোগ এনে আট মানব পাচারকারীর নাম উল্লেখ করে ডিবির পরিদর্শক মাজেদুল ইসলাম খিলক্ষেত থানায় মামলা করেছেন। মাজেদুল ইসলাম বলেন, কয়েক দিন আগে এই রোহিঙ্গা নারীদের কক্সবাজারের বিভিন্ন ক্যাম্প থেকে ঢাকায় আনা হয়। তাদের রাখা হয় খিলক্ষেতের একটি বাসায়। পুলিশ বলছে, রোহিঙ্গা নারীদের যে বাসায় আটকে রাখা হয়, সেই বাসার মালিক ওয়ালিদ হোসেন কাজল। এ চক্র কক্সবাজারের ক্যাম্প থেকে দুই থেকে তিনজন করে নারী রোহিঙ্গাকে ঢাকায় এনে খিলক্ষেতের বাসায় আটকে রাখে। তাদের বাইরে যেতে দেওয়া হতো না। আর পুরুষ রোহিঙ্গা নাগরিককে শাহজাহানপুরের একটি বাসায় আটকে রাখা হয়। পুলিশ আসার খবর পেয়ে মানব পাচারকারী চক্রের সদস্যরা তাদের নিয়ে সরে পড়ে।

মানব পাচারের অভিযোগে গ্রেফতার চারজনকে সাত দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার জন্য আদালতের কাছে আবেদন করার পর আদালত তা মঞ্জুর করে। এদিকে শাহজাহানপুরে পলাতক দুই আসামির বাসা থেকে ৫৪টি পাসপোর্টও জব্দ করা হয়েছে।

সর্বশেষ খবর