শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১৬ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৫ জানুয়ারি, ২০২০ ২৩:৩৪

রুশ সরকারের পদত্যাগ

প্রতিদিন ডেস্ক

রুশ সরকারের পদত্যাগ

রাশিয়ার পুরো সরকার পদত্যাগ করেছে। দেশটির প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ গতকাল তার সরকারের পদত্যাগের ঘোষণা দেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে, রুশ প্রেসিডেন্ট পুতিন দেশটির সাংবিধানিক পরিবর্তনের প্রস্তাব দেওয়ার পর গোটা সরকার পদত্যাগ করল।

খবরে বলা হয়, পুতিন গতকাল জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বলেন, রাশিয়ায় বড় ধরনের সাংবিধানিক পরিবর্তনের প্রয়োজন। প্রধানমন্ত্রীসহ অন্যান্য গুরুত্বপূর্ণ পদের নির্বাচনে পার্লামেন্টকে ক্ষমতা  দেওয়ার প্রস্তাব দেন তিনি। দেশের সাংবিধানিক পরিবর্তনের জন্য গণভোটেরও প্রস্তাব দেন পুতিন। ভোটের নির্দিষ্ট কোনো দিনক্ষণ  ঘোষণা না করে তিনি বলেন, ‘সংবিধানের আমূল পরিবর্তনে দেশের মানুষের মধ্যে ভোট হওয়া প্রয়োজন বলে আমি মনে করছি।’ এদিকে পুতিনের কাছে পদত্যাগপত্র দেওয়ার পর প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ এখন রাশিয়ার প্রভাব বিস্তারকারী নিরাপত্তা পরিষদের প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন।

রাশিয়ার সংবিধান অনুযায়ী, দেশটিতে কেউ দুই মেয়াদের বেশি  প্রেসিডেন্ট থাকতে পারবেন না। আর তাই পুতিন ২০২৪ সালে তার  মেয়াদ শেষ হওয়ার পর বর্তমান সংবিধানের অধীনে রাশিয়ার নেতা থাকতে পারবেন না। তাই সংবিধান পরিবর্তনের এই প্রস্তাব দিয়েছেন তিনি।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর