বৃহস্পতিবার, ১৬ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

সংসদে বিচারবহির্ভূত হত্যা সমর্থন অশনিসংকেত : টিআইবি

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদে আলোচনায় অভিযুক্ত ধর্ষণকারীদের ক্রসফায়ারে দেওয়ার দাবির তীব্র নিন্দা জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। অবিলম্বে সংসদ সদস্যদের এ সংক্রান্ত সব বক্তব্য এক্সপাঞ্জ করার আহ্বান জানিয়েছে সংস্থাটি। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এ দাবি করে বলেন, জাতীয় সংসদে বিচারবহির্ভূত হত্যা সমর্থন অশনিসংকেত। বিবৃতিতে বলা হয়, সম্প্রতি আশঙ্কাজনক হারে বেড়ে চলা ধর্ষণ প্রতিরোধে জাতীয় সংসদে গত সোমবার এক আলোচনায় সংসদ সদস্যদের একাংশের হতাশা ও ক্ষোভ প্রকাশের অংশ হিসেবে অপরাধটি দমনে ক্রসফায়ারে হত্যার দাবি তুলে ধরা হয়। যা গভীরভাবে নিন্দনীয় ও উদ্বেগজনক। একই আলোচনায় অন্যান্য অপরাধ প্রতিরোধে এই পন্থার কার্যকারিতা তুলে ধরে সংসদস্যরা তা এক্ষেত্রেও প্রয়োগের জোর দাবি জানান।

যা একদিকে আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে দীর্ঘদিন ধরে ওঠা বিচারবহির্ভূত হত্যার অভিযোগের যথার্থতা প্রমাণ করে। বেআইনি এ পদ্ধতির পক্ষে আইনপ্রণেতাদের নিন্দনীয় উৎসাহ ও ঢালাও সমর্থন তুলে ধরে। যা দেশের গণতান্ত্রিক অগ্রযাত্রা, স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন প্রতিষ্ঠার জন্য অশনিসংকেত।

ড. ইফতেখারুজ্জামান আরও বলেন, সবার জন্য ন্যায়বিচার নিশ্চিতে এবং কার্যকর জবাবদিহিতা গড়ে তোলার অঙ্গীকারের সঙ্গে এ ধরনের বক্তব্য সম্পূর্ণ অসামঞ্জস্যপূর্ণ এবং সাংঘর্ষিক। আমরা সব অযৌক্তিক বক্তব্য সম্পূর্ণরূপে প্রত্যাহার ও অবিলম্বে এক্সপাঞ্জ করার জোর দাবি জানাচ্ছি।

সর্বশেষ খবর