শিরোনাম
প্রকাশ : বুধবার, ৪ মার্চ, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৪ মার্চ, ২০২০ ০১:৫০

জিএসপি নিয়ে ইতিবাচক যুক্তরাষ্ট্র

-টিপু মুনশি

নিজস্ব প্রতিবেদক

জিএসপি নিয়ে ইতিবাচক যুক্তরাষ্ট্র

শ্রম ইস্যুতে বাংলাদেশকে দেওয়া জিএসপি সুবিধা স্থগিতের পর এখন যুক্তরাষ্ট্র সেই সুবিধার বিষয়ে ইতিবাচক বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। গতকাল বিকালে সচিবালয়ে নিজ দফতরে সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী বাণিজ্য প্রতিনিধি ক্রিস্টোফার উইলসনের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এ মন্তব্য করেন। আগামী ৫ মার্চ ঢাকায় অনুষ্ঠেয় দুই দেশের বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কিত টিকফা বৈঠকের প্রস্তুতি নিয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মন্ত্রী বলেন, টিকফা আলোচনায় জিএসপি ইস্যুটি তোলা হবে।

 শ্রম খাতসহ যেসব ইস্যুতে তারা জিএসপি সুবিধা স্থগিত করেছে- সেসব ইস্যুতে বাংলাদেশ যথেষ্ট উন্নতি করেছে। শ্রম আইন সংশোধন করে সময়োপযোগী করা হয়েছে। আমদানি-রপ্তানির সুবিধার জন্য পোর্টগুলো উন্নত করা হয়েছে। বাংলাদেশে বিনিয়োগের বিষয়েও যুক্তরাষ্ট্রকে আহ্বান জানানোর কথা জানান তিনি।

যুক্তরাষ্ট্রের সহকারী বাণিজ্য প্রতিনিধি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী। এজন্য বাংলাদেশের কাস্টমস প্রসেস, ট্যাক্স, ই-কমার্স ইত্যাদি বিষয়গুলো আরও সহজ হওয়া প্রয়োজন। বাণিজ্য প্রতিবন্ধকতাগুলো দূর হলে দ্বিপক্ষীয় বাণিজ্য সহজ হবে বলে তিনি মন্তব্য করেন।

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দীন উপস্থিত ছিলেন। 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর