বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০ ০০:০০ টা

তৃতীয় মেয়াদে গভর্নর হলেন ফজলে কবির

নিজস্ব প্রতিবেদক

তৃতীয় মেয়াদে ফজলে কবিরকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। গতকাল অর্থ মন্ত্রণালয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তাকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। আইনি বাধা কাটিয়ে ফজলে কবিরকে এ নিয়োগ দেওয়া হলো। ২০২২ সালের ৩ জুলাই পর্যন্ত এ দায়িত্বে থাকবেন তিনি। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব মো. জেহাদ উদ্দীন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ ব্যাংক অর্ডার, ১৯৭২ যা বাংলাদেশ ব্যাংক (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট, ২০২০ দ্বারা সংশোধিত এর অনুচ্ছেদ ১০ (৩) এবং ১০ (৫) এর বিধান অনুযায়ী ফজলে কবিরকে তার বয়স ৬৭ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত অর্থাৎ ২০২২ সালের ৩ জুলাই বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ প্রদান করা হলো।

এতে আরও বলা হয়, ফজলে কবির গভর্নর পদে নিয়োজিত থাকাকালীন সরকারের সঙ্গে সম্পাদিত চুক্তির শর্ত মোতাবেক বেতন-ভাতা ও অন্যান্য সুবিধাদি বাংলাদেশ ব্যাংক থেকে গ্রহণ করবেন। এ নিয়োগের অন্যান্য বিষয় উল্লিখিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে। জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

ব্যাংকের গভর্নর ফজলে কবিরের মেয়াদ শেষ হয় ৩ জুলাই। ৯ জুলাই বাংলাদেশ ব্যাংকের গভর্নরের চাকরির মেয়াদ দুই বছর বৃদ্ধির বিল সংসদে পাসের ক্ষেত্রে বিরোধীদের আপত্তির মুখে পড়তে হয়। তবে শেষ পর্যন্ত বিলটি পাস হয়। এটির গেজেটও প্রকাশ করে সরকার। এর ফলে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের বয়স এখন ৬৫ থেকে বেড়ে ৬৭ বছর হয়েছে। ২০১৬ সালের ১৫ মার্চ দেশের ১১তম গভর্নর হিসেবে ফজলে কবিরকে নিয়োগ দেয় সরকার। কিন্তু তিনি দেশের বাইরে থাকায় ১৯ মার্চ যোগ দেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর