রবিবার, ১১ জুলাই, ২০২১ ০০:০০ টা

বরিশালে করোনা নমুনা পরীক্ষায় জট

সময় মতো রিপোর্ট না পেয়ে আবারও নমুনা দিচ্ছেন অনেকে অধিক সক্ষমতার পিসিআর মেশিন অলস পড়ে আছে

রাহাত খান, বরিশাল

বরিশালে করোনার নমুনা পরীক্ষায় জট সৃষ্টি হয়েছে। প্রতিদিন সংগৃহীত নমুনার এক-তৃতীয়াংশও পরীক্ষা করতে পারছে না তারা। এ কারণে সৃষ্টি হয়েছে নমুনা জটের। নির্ধারিত সময়ে করোনার রিপোর্ট না পেয়ে হতাশ মানুষ আবারও নমুনা পরীক্ষা দিচ্ছেন রিপোর্ট পাওয়ার আশায়। এ কারণে নমুনা জট আরও তীব্র হচ্ছে। এদিকে মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে অধিক নমূনা পরীক্ষা করতে সক্ষম একটি পিসিআর মেশিন এলেও আনুষঙ্গিক অন্যান্য যন্ত্রাংশ না দেওয়ায় মেশিনটি চালু করা যাচ্ছে না।

শেরেবাংলা মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবের প্রধান ও ভাইরোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. একেএম আকবর কবির বলেন, গত বছর ৮ এপ্রিল মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবের কার্যক্রম শুরুর পর বিভাগের সব জেলার নমূনা আসতো না। তখন ২০ থেকে ৪০টি নমূনা আসতো প্রতিদিন। গত বছর ডিসেম্বর থেকে ফেব্রুয়ারীর মাঝামাঝি সময় পর্যন্ত নমুনা আসতো সর্বাধিক ৯০ থেকে ১২০টি। কিন্তু গত মার্চের মাঝামাঝি সময়ের পর থেকে বিভাগের ৫ জেলার নমুনা আসতে শুরু করে বরিশালের পিসিআর ল্যাবে। এখন গড়ে প্রতিদিন ৫শ’ নমূনা আসে বরিশাল ল্যাবে। সর্বাধিক ৫৭৭টি নমূনা এসেছে এখানে। পিসিআর ল্যাবে বর্তমানে ১৮৮টি নমূনা পরীক্ষার সক্ষমতা আছে।

বাকি নমুনা বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের মাধ্যমে পাঠানো হয় ঢাকার ল্যাবে। সেখানে যাওয়া-আসায় সমস্যা আছে। ঢাকায়ও প্রচুর না জট আছে। এ কারণে নমুনা পরীক্ষার রিপোর্ট পেতে একটু সময় লাগছে।

সংক্রমিত মানুষের রিপোর্ট দ্রুত দেওয়া জরুরি বলে মনে করেন তিনি। এর কারণ হিসেবে তিনি বলেন, সংক্রমিত ব্যক্তি সচেতন হবেন, আইসোলেশনে যাবেন নিজের ইচ্ছায়। রিপোর্ট পেতে বিলম্ব হলে না জেনেই তিনি ঘুরে বেড়াবেন আর করোনা ছড়াবেন।

শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সদস্য ও বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদল বলেন, করোনার প্রকোপ এবং নমুনা পরীক্ষার চাপ বেড়ে যাওয়ায় মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে নতুন একটি মেশিন দিয়েছে ইউনিসেফ। তিনি শুনেছেন ওই মেশিনের কিছু সাপোর্টিং যন্ত্রপাতি প্রয়োজন। বিষয়টি  ইউনিসেফের বিভাগীয় প্রধানকে জানানো হয়েছে। তারা দ্রুত সময়ের মধ্যে যাবতীয় সাপোর্টিং যন্ত্রপাতি সরবরাহ করে নতুন পিসিআর মেশিনটি চালু করার প্রতিশ্রুতি দিয়েছে।

সর্বশেষ খবর