রবিবার, ১৭ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

‘জোবাইদার রায় নিয়ে মন্তব্য আদালত অবমাননার শামিল’

নিজস্ব প্রতিবেদক

বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী ডা. জোবাইদা রহমানের মামলার রায় নিয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মন্তব্য আদালত অবমাননার শামিল বলে মন্তব্য করেছে দুদকের জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান। গতকাল এক প্রতিক্রিয়ায় তিনি এমন মন্তব্য করেন। ১৩ এপ্রিল দুর্নীতির মামলা বাতিলের আবেদন খারিজ করে হাই কোর্টের রায়ের বিরুদ্ধে জোবাইদার লিভ টু আপিল খারিজ করে দিয়েছে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ। ফলে জোবাইদার বিরুদ্ধে এ মামলা চলতে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন দুদকের আইনজীবী।

এদিকে শুক্রবার রাজধানীর মহানগর নাট্যমঞ্চ প্রাঙ্গণে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি আয়োজিত ইফতার মাহফিলে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ সরকার অত্যন্ত পরিকল্পিতভাবে এ দেশে একটা ছদ্মবেশী একদলীয় শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করতে চায়। সে জন্যই তারা একে একে সমস্ত স্বাধীন যে প্রতিষ্ঠানগুলো আছে, সেই প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করে ফেলেছে। সবার আগে তারা যেখানে হাত দিয়েছে সেটা হচ্ছে বিচার বিভাগ।

মির্জা ফখরুল অভিযোগ করে বলেন, ‘অতি সম্প্রতি আপনারা দেখেছেন, আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সহধর্মিণী ডা. জোবাইদা রহমান, যিনি রাজনীতির সঙ্গে কখনোই সম্পৃক্ত ছিলেন না, তার নামেও দুদক একটা মিথ্যা মামলা দিয়েছে, যার কার্যক্রম শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে। আমরা মনে করি এটা অত্যন্ত বেআইনি কাজ, আমরা মনে করি এটা বিচার বিভাগের স্বাধীনতা শুধু নয়, বিচার বিভাগকে নিয়ন্ত্রণ করা হচ্ছে।’

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন মন্তব্য নিয়ে গতকাল দুদকের আইনজীবী বলেন, কারণ না জেনে, না বুঝে সুপ্রিম কোর্টের রায় সম্পর্কে, যে কোনো আদালতের রায় সম্পর্কে মন্তব্য করা অত্যন্ত বিপজ্জনক। আর সে কাজটি করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর, যা আদালত অবমাননার শামিল।

দুদকের এ আইনজীবী বলেন, ‘৭ এপ্রিল আপিল বিভাগের শুনানিতে ওনাদের পক্ষে দীর্ঘ শুনানি করেছেন জ্যেষ্ঠ আইনজীবী (সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী)। দুদকের পক্ষে আমি বিস্তারিত আরগুমেন্ট করি। এটা ১৩ এপ্রিল খারিজ করে দিয়েছেন, যা মামলার গুণাগুণের ভিত্তিতে নিষ্পত্তি হয়েছে। এ রায় নিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর যে বক্তব্য দিয়েছেন, আমি এর তীব্র নিন্দা জানাই।’

সর্বশেষ খবর