শনিবার, ৩০ জুলাই, ২০২২ ০০:০০ টা

বেনাপোল কাস্টমসে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ৬ হাজার কোটি টাকা

বেনাপোল প্রতিনিধি

জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর ২০২২-২৩ অর্থবছরে বেনাপোল কাস্টমসে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ৫ হাজার ৯৬৬ কোটি টাকা। যা গত বছরের চেয়ে ৮০৮ কোটি টাকা বেশি। তবে সুষ্ঠু বাণিজ্যের ক্ষেত্রে বন্দর ও কাস্টমসে এখনই প্রয়োজনীয় অবকাঠামো স্থাপন না হলে সামনের বছরেও লক্ষ্যমাত্রা অর্জনে ঝুঁকি থাকবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রার বিষয়টি নিশ্চিত করেছেন। কাস্টমস ও বন্দর সূত্র জানায়, প্রতি অর্থবছরের শুরুতে দেশের সব কটি বন্দরে আমদানি পণ্যের ওপর সাম্ভাব্য রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে এনবিআর। এতে ২০২২-২৩ অর্থবছরে বেনাপোল কাস্টমসে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৫ হাজার ৯৬৬ কোটি টাকা। তবে সুষ্ঠু বাণিজ্যের ক্ষেত্রে বন্দর ও কাস্টমসে প্রয়োজনীয় অবকাঠামো স্থাপন  না হলে সামনের বছরেও লক্ষ্যমাত্রা অর্জনে ঝুঁকি থাকবে মনে করছেন সংশ্লিষ্টরা।

ব্যবসায়ীরা বলছেন, বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন প্রায় ৬০০ ট্রাক পণ্য আমদানির চাহিদা রয়েছে। তবে ভারত অংশে কালিতলা পার্কিংয়ে দির্ঘদিন ট্রাক আটক থাকা এবং বেনাপোল বন্দরে জায়গা সংকটের কারণে দিনে সাড়ে ৩শ’ ট্রাকের বেশি পণ্য আমদানি সম্ভব হয়নি। ভারী পণ্য খালাসের ক্ষেত্রে বন্দরে পর্যাপ্ত ক্রেন, ফর্কক্লিপ না থাকায় ব্যবসায়ীরা চাহিদা মতো পণ্য খালাস নিতে পারে না। নানান অব্যবস্থাপনায় বার বার বন্দরে ঘটছে অগ্নিকাণ্ড। ফলে লোকসানের কবলে পড়ে এ বন্দর ব্যবহার কমিয়েছেন ব্যবসায়ীরা। এতে দেখা গেছে গত ১১ বছর ধরে সরকারের রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা পূরণ হচ্ছে না। গত অর্থবছরে বেনাপোল কাস্টমসে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ৫ হাজার ১৫৮ কোটি টাকার বিপরীতে আদায় হয়েছিল মাত্র  ৪ হাজার ৫৯৯ কোটি ৯২ লাখ টাকা। এ সময় রাজস্ব ঘাটতি হয়েছিল ৫৫৯ কোটি টাকা।

বছরটিতে পণ্য আমদানি কমেছিল ৪ লাখ ৩০ হাজার মেট্রিক টন। চলতি অর্থবছরে লক্ষ্যমাত্রা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ৫ হাজার ৯৬৬ কোটি টাকা। এতে রাজস্বের লক্ষ্যমাত্রা পূরণে শঙ্কা তৈরি হয়েছে।

সর্বশেষ খবর