শুক্রবার, ২৮ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

অ্যাডভোকেট সিরাজুল হকের ২০তম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

অ্যাডভোকেট সিরাজুল হকের ২০তম মৃত্যুবার্ষিকী আজ

প্রখ্যাত আইনজীবী ও রাজনীতিবিদ অ্যাডভোকেট সিরাজুল হকের ২০তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০২ সালের ২৮ অক্টোবর তিনি ইন্তেকাল করেন। সিরাজুল হক মুক্তিযুদ্ধের বিশিষ্ট সংগঠক ও বাংলাদেশ আওয়ামী লীগের অন্যতম প্রেসিডিয়াম সদস্য ছিলেন। তিনি বাংলাদেশের অন্যতম সংবিধান প্রণেতা ছিলেন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশ্বস্ত ও ঘনিষ্ঠ সহচর। তিনি আইনমন্ত্রী আনিসুল হকের পিতা।

তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ ব্রাহ্মণবাড়িয়ার কসবা এবং আখাউড়ায় স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে মিলাদ, দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। অ্যাডভোকেট সিরাজুল হক ১৯২৫ সালের ১ আগস্ট ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির (বর্তমান বাংলাদেশ) তৎকালীন কুমিল্লা জেলার ব্রাহ্মণবাড়িয়ার কসবার পানিয়ারূপ গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৮ সালের আগরতলা ষড়যন্ত্র মামলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষের অন্যতম প্রধান কৌঁসুলি ছিলেন। বঙ্গবন্ধু হত্যা মামলা ও জাতীয় চারনেতা হত্যা মামলায় রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলিও ছিলেন তিনি।

পাকিস্তানি শাসকগোষ্ঠী কর্তৃক বঙ্গবন্ধুর বিরুদ্ধে দায়েরকৃত বিভিন্ন হযরানিমূলক মামলায় বঙ্গবন্ধুর পক্ষের আইনজীবী হিসেবে দায়িত্ব পালন করেন সিরাজুল হক। তিনি ১৯৭০ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে কসবা-বুড়িচং নিয়ে গঠিত তৎকালীন কুমিল্লা-৪ আসন থেকে পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য এবং ১৯৭৩ সালের স্বাধীন বাংলাদেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে কসবা-আখাউড়া নিয়ে গঠিত ব্রাহ্মণবাড়িয়া-৪ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতির দায়িত্বও পালন করেন তিনি। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

সর্বশেষ খবর