শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

আজ আনোয়ার উল আলম শহীদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক

আজ আনোয়ার উল আলম শহীদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী

বীর মুক্তিযোদ্ধা, সাবেক সচিব,  রাষ্ট্রদূত, মুক্তিযুদ্ধকালীন কাদেরিয়া বাহিনীর বেসামরিক প্রধান আনোয়ার উল আলম শহীদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। দিবসটি উপলক্ষে তাঁর কবর জিয়ারত, দোয়া মাহফিল ও টাঙ্গাইলে স্মরণসভার আয়োজন করা হয়েছে। তাঁর সহধর্মিণী ডা. সাইদা খান ও ব্যুরো বাংলাদেশের নির্বাহী পরিচালক জাকির হোসেনের উদ্যোগে আজ প্রকাশ করা হবে ‘রণাঙ্গনের রণদূত : আনোয়ার উল আলম শহীদ’ স্মারকগ্রন্থ।

তাঁর পরিবারের পক্ষ থেকে দেশবাসীর কাছে দোয়া কামনা করা হয়েছে। আনোয়ার উল আলম শহীদ ১৯৭০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সলিমুল্লাহ মুসলিম হল সংসদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৭১ সালে অংশ নেন মুক্তিযুদ্ধে। মুক্তিযুদ্ধে টাঙ্গাইলে আঞ্চলিক মুক্তিবাহিনী কাদেরিয়া বাহিনীতে তিনি অনন্য ভূমিকা রাখেন। তিনি ছিলেন এ বাহিনীর বেসামরিক প্রধান। স্বাধীনতার পর সরকার জাতীয় রক্ষীবাহিনী গঠন করলে তিনি এ বাহিনীর উপপরিচালক হন। ১৯৭৫ সালে রক্ষীবাহিনী বিলুপ্ত হলে তিনি সেনাবাহিনীতে লেফটেন্যান্ট কর্নেল হিসেবে পুনর্নিয়োগ পান। পরে কর্নেল পদে পদোন্নতি পান। এরপর তাঁর চাকরি পররাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়। তিনি গুরুত্বপূর্ণ কয়েকটি দেশে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন।

তিনি ২০০৬ সালে সরকারের সচিব হিসেবে অবসর গ্রহণ করেন। তিনি বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন। নিজ উদ্যোগে টাঙ্গাইলে প্রতিষ্ঠা করেছেন মুক্তিযুদ্ধ জাদুঘর, দাতব্য চিকিৎসালয়, টেকনিক্যাল ইনস্টিটিউটসহ বিভিন্ন প্রতিষ্ঠান। তাঁর রচিত উল্লেখযোগ্য গ্রন্থ হলো- ‘একাত্তর আমার শ্রেষ্ঠ সময়’, ‘রক্ষীবাহিনীর সত্য মিথ্যা’।

সর্বশেষ খবর