বুধবার, ১১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সবার জন্য হেলথ কার্ড করা হবে : স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

সবার জন্য হেলথ কার্ড করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, চিকিৎসা ব্যবস্থা বিকেন্দ্রীকরণ করা হবে। যাতে মানুষকে চিকিৎসা নিতে গ্রাম থেকে ঢাকায় আসতে না হয়। গতকাল সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) সংলাপে তিনি এসব কথা বলেন।

বিএসআরএফ সভাপতি তপন বিশ্বাসের সভাপতিত্বে সংলাপ পরিচালনা করেন সাধারণ সম্পাদক মাসউদুল হক।

জাহিদ মালেক বলেন, স্বাস্থ্য ব্যবস্থা ডিজিটালাইজড করা হয়েছে। দেশে প্রত্যেকের জন্য হেলথ কার্ড হবে। এর ডিপিপি পরিকল্পনা মন্ত্রণালয়ে দেওয়া হয়েছে। আশা করছি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিগগিরই একনেকে এটি পাস করবেন। ৫০ হাজার লোক নিয়োগ দেওয়ার পরও স্বাস্থ্য ব্যবস্থায় লোকবলের ঘাটতি রয়েছে। স্বাস্থ্য বিভাগে তিন লাখ লোক কাজ করে। আরও তিন লাখ লোক লাগবে। সরকারি খাতে ওষুধ প্রস্তুত করতে বিনিয়োগ বাড়ানো হয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, টিকা উৎপাদনেরও উদ্যোগ নেওয়া হয়েছে। বাংলাদেশে ৫০ শতাংশ চিকিৎসা সেবা সরকার দেয়। স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান একেবারেই ওয়ার্ড পর্যায়ে পৌঁছেছে। কমিউনিটি ক্লিনিক আগে তিন রুমের ছিল, এখন চার রুমের করা হয়েছে। ৩২টি ওষুধের পাশাপাশি শিশুদের জন্য ইনসুলিন রাখা হচ্ছে। উপজেলা হাসপাতালগুলো ৫০ থেকে ১০০ শয্যা করা হয়েছে। জাতীয় ক্যান্সার হাসপাতালের শয্যা ১৫০ থেকে বাড়িয়ে ৩০০ করা হয়েছে। সোহরাওয়ার্দী হাসপাতালের শয্যা ৫০০ ছিল, এখন বাড়িয়ে ১ হাজার করা হয়েছে। মন্ত্রী বলেন, ঢাকায় ৫ হাজার শয্যার হাসপাতাল প্রতিষ্ঠার পরিকল্পনা নেওয়া হয়েছে।

হোমিওপ্যাথিসহ বিকল্প চিকিৎসা ব্যবস্থায়ও জোর দেওয়া হবে। বিভিন্ন হাসপাতালের মানের ওপর ভিত্তি করে তার ক্যাটাগরি নির্ধারণ করে দেওয়া হবে। হাসপাতালের মান বাড়াতে অ্যাক্রিডেশন আইন করা হচ্ছে। সরকারি হাসপাতালও এ আইনের আওতায় থাকবে।

সর্বশেষ খবর