শনিবার, ২১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

মুঘল আমলের সেতু ভাঙতে গণশুনানি

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটের গোলাপগঞ্জে মুঘল আমলে নির্মিত একটি সেতু ভাঙতে গণশুনানির আয়োজন করা হয়েছে। রাস্তা সম্প্রসারণের জন্য সেতুটি ভাঙার কাজ শুরু হলে সচেতন মহলের প্রতিবাদের মুখে কাজ স্থগিত করা হয়। প্রত্নতাত্ত্বিক নিদর্শন হিসেবে সেতুটি অক্ষত রাখার দাবি জানান তারা। এ অবস্থায় আগামীকাল রবিবার সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত গোলাপগঞ্জ উপজেলার লক্ষ্মীপাশা ইউনিয়নের বাউসি এলাকার দেওরভাগা খালের ওপর নির্মিত ‘দেওয়ানের পুল’ ভাঙা নিয়ে গণশুনানির নোটিস জারি করা হয়েছে। সেতু এলাকায়ই গণশুনানি অনুষ্ঠিত হবে বলে এলজিইডি সিলেটের নির্বাহী প্রকৌশলী মো. ইনামুল কবীর নোটিসে উল্লেখ করেছেন।

জানা গেছে, দেওরভাগা খালের ওপর ১৭৪০ সালে তৎকালীন দেওয়ান (রাজস্ব কর্মকর্তা) গোলাব রায়ের নির্দেশনায় এই সেতুটি নির্মিত হয়। সেই থেকে সেতুটি ‘দেওয়ানের পুল’ হিসেবে পরিচিত। সম্প্রতি রাস্তা সম্প্রসারণ ও নতুন সেতু নির্মাণের লক্ষ্যে ‘দেওয়ানের পুল’ ভাঙা শুরু হয়। এর পরই সচেতন মহল থেকে প্রতিবাদ ওঠে। সেতুটি অক্ষত রেখে নতুন সেতু নির্মাণের দাবি ওঠে। এ অবস্থায় স্থানীয় সংসদ সদস্য নূরুল ইসলাম নাহিদ সেতুটি ভাঙার কাজ বন্ধ রাখার নির্দেশ দেন।

এদিকে স্থানীয় কিছু লোকজন জরাজীর্ণ সেতুটি ভেঙে নতুন সেতু নির্মাণের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেন।

এ অবস্থায় এলজিইডি সিলেটের নির্বাহী প্রকৌশলী মো. ইনামুল কবীর গণশুনানির নোটিস জারি করেন। নোটিসে উল্লেখ করা হয়, ‘গোলাপগঞ্জ উপজেলাধীন হেতিমগঞ্জ-ঢাকাদক্ষিণ-চন্দরপুর-বিয়ানীবাজার সড়কের ৫৫০ মি. চেইনেজে এলজিইডি পুরাতন ব্রিজটি (দেওয়ানের পুল) ভেঙে আধুনিক যুগোপযোগী ব্রিজ নির্মাণের কার্যক্রম গ্রহণ করে। এ প্রেক্ষিতে কয়েকটি পত্রিকায় ব্রিজটি না ভাঙার অনুরোধ প্রকাশিত হয়। অন্যদিকে স্থানীয় লোকজন পুরাতন ব্রিজটি ভেঙে নতুন ব্রিজ নির্মাণের জন্য মানববন্ধন করেন। বিষয়টি সরকারের গোচারীভূত হলে স্থানীয় লোকজনের মতামত গ্রহণের জন্য গণশুনানির আয়োজন করা হয়েছে।’

সর্বশেষ খবর