বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০২৩ ০০:০০ টা

নয়াদিল্লিতে বাংলাদেশ মিশনে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

কূটনৈতিক প্রতিবেদক

নয়াদিল্লির বাংলাদেশ হাইকমিশন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যুগান্তকারী ভাষণ স্মরণে ঐতিহাসিক ৭ মার্চ যথাযথভাবে পালন করেছে। মঙ্গলবার দিবসটি উপলক্ষে ভারতে বাংলাদেশের হাইকমিশনার মো. মুস্তাফিজুর রহমান চ্যান্সারি প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করেন এবং পরে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রথমে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করা হয়। আলোচনায় অংশ নেন হাইকমিশনার মুস্তাফিজুর রহমান ও মিশনের মিনিস্টার (প্রেস) শাবান মাহমুদ। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে বিশ্বের সবচেয়ে বিখ্যাত কবিতা ও স্বাধীনতার সনদ হিসেবে বর্ণনা করে হাইকমিশনার বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বিশ্বের ইতিহাসে একটি বড় উদাহরণ যে, স্বাধীনতা অর্জনের জন্য লড়াই করতে কীভাবে একটি ভাষণ সমগ্র জাতিকে অনুপ্রাণিত করেছিল।

তিনি আরও বলেন, জাতির পিতার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ সারা বিশ্বের স্বাধীনতাকামী মানুষের মধ্যে অনুপ্রেরণার উৎস হিসেবে কাজ করবে। ভাষণকে ইউনেস্কোর স্বীকৃতি জাতির পিতার স্বাধীনতা সংগ্রাম এবং গণতান্ত্রিক মূল্যবোধের ধর্মনিরপেক্ষ চেতনার স্বীকৃতি।

পরে বঙ্গবন্ধু ও একাত্তরের সব শহীদ মুক্তিযোদ্ধার রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ স্মরণে যথাযথভাবে দেশের কলকাতা, মুম্বাই, আগরতলা এবং গৌহাটিতে বাংলাদেশের ডেপুটি এবং সহকারী হাইকমিশনেও অনুরূপ কর্মসূচি পালন করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর