সোমবার, ২৭ মার্চ, ২০২৩ ০০:০০ টা
বঙ্গবন্ধু কর্নার উদ্বোধনে আইজিপি

একটা প্রজন্ম স্বাধীনতার ইতিহাস ভুলতে বসেছিল

নিজস্ব প্রতিবেদক

স্বাধীনতা কীভাবে হয়েছিল, সেই ইতিহাস একটা প্রজন্ম ভুলতে বসেছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করেছেন, তারপর থেকে আবারও দেশের চাকা যেন স্বাধীনতার চেতনায় উজ্জীবিত হয়েছে। গতকাল সকালে রাজধানীর রমনায় পুলিশ অফিসার্স মেসে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের উদ্যোগে বঙ্গবন্ধু কর্নার স্থাপনকে স্বাগত জানান পুলিশ প্রধান। তিনি বলেন, বঙ্গবন্ধু কে ছিলেন, সেটাও ভুলতে বসেছিল একটা প্রজন্ম। সেই অবস্থা থেকে দেশকে এবং জাতিকে আমাদের স্বাধীনতার প্রকৃত ইতিহাস জানানোর জন্য আমরা বিভিন্ন স্থানে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা শুরু করেছি। এর ধারাবাহিকতায় পুলিশ অফিসার্স মেসে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হয়েছে। বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের প্রধান পৃষ্ঠপোষক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, আমাদের ভবিষ্যৎ প্রজন্ম এবং নবীন অফিসার ও তাদের পরিবার যারা এখানে আসবেন, তারা বঙ্গবন্ধু কর্নার পরিদর্শন করার মাধ্যমে ইতিহাস জানার সুযোগ পাবেন, দেখার সুযোগ পাবেন। বঙ্গবন্ধু কর্নার পরিদর্শনের মাধ্যমে মুক্তিযুদ্ধ ও কী চেতনা নিয়ে দেশ স্বাধীন হয়েছিল, আগামী প্রজন্মের শিশুরা সে সম্পর্কে জানতে পারবে। একই সঙ্গে এ বিষয়ে তাদের জানার আগ্রহও সৃষ্টি হবে। আইজিপি আরও বলেন, বঙ্গবন্ধুর নির্দেশনা মতো সব পুলিশ সদস্যকে জনগণের বন্ধু হয়ে দায়িত্ব পালন করতে হবে। পুলিশ সদস্যদের প্রতি রেখে যাওয়া বঙ্গবন্ধুর আদেশ পালন করতে হবে। একটা সময় ছিল যখন মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস চর্চা করা যেত না। এমনকি বঙ্গবন্ধুর নামও নেওয়া যেত না। বঙ্গবন্ধু সম্পর্কে একটা প্রজন্ম তেমন কিছুই জানতে পারেনি।

 কিন্তু এখন সেই সুযোগ অবারিত। সরকারি প্রতিটি দফতরে এখন বঙ্গবন্ধু কর্নারে জাতির পিতা সম্পর্কে পড়াশোনার সুযোগ থাকছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি ও স্পেশাল ব্রাঞ্চের অতিরিক্ত আইজিপি মো. মনিরুল ইসলাম। এ সময় অতিরিক্ত আইজিপি, ঢাকায় পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধান, অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও ঢাকা জেলার পুলিশ সুপার মো. আসাদুজ্জামান এবং ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর