সোমবার, ৫ জুন, ২০২৩ ০০:০০ টা

মেয়র তাপসের বিরুদ্ধে ব্যবস্থা চেয়ে আপিল বিভাগে আবেদন

নিজস্ব প্রতিবেদক

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ফজলে নূর তাপসের বিরুদ্ধে আদালত অবমাননায় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আবেদন করা হয়েছে। গতকাল আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী শাহ আহমদ বাদল এ আবেদন করেন। তিনি বিএনপি সমর্থিত আইনজীবীদের ঘোষিত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির এডহক কমিটির আহ্বায়ক। আবেদনে ‘একজন চিফ জাস্টিসকেও নামিয়ে দিয়েছিলাম’, মেয়র তাপসের এমন মন্তব্য আদালত অবমাননার শামিল উল্লেখ করে তার বিরুদ্ধে রুল জারির আর্জি জানানো হয়েছে। আবেদনটি আজ আপিল বিভাগের চেম্বার আদালতে উপস্থাপন করা হবে বলেও জানিয়েছেন আইনজীবী শাহ আহমেদ বাদল। তিনি বলেন, মেয়র তাপস যে বক্তব্য রেখেছেন তা খুবই ঔদ্ধত্যপূর্ণ, আদালত অবমাননামূলক।

 তিনি সিনিয়র আইনজীবীদের উদ্দেশ করে যে বক্তব্য দিয়েছেন তা নজিরবিহীন। তার এ ধরনের বক্তব্যে বিচারপতি ও আইনজীবীরা আহত হয়েছেন বলেও উল্লেখ করেন তিনি। পেশিশক্তি দিয়ে আদালতের ওপর ভয় সৃষ্টির পরিবেশ তৈরি করা হয়েছে। তিনি পেশিশক্তি ব্যবহার করে আইনের শাসন ব্যাহত করার চেষ্টা করেছেন, যা আদালত অবমাননার শামিল। বিষয়টি প্রধান বিচারপতিকে জানানোর ১০ দিনেও কোনো পদক্ষেপ না নেওয়ায় আদালত অবমনানার মামলা দায়ের করেছেন বলে জানান তিনি।

এর আগে ২৪ মে ব্যারিস্টার ফজলে নূর তাপসের উল্লিখিত বক্তব্য আপিল বিভাগের নজরে নিয়েছিলেন সংবিধানের অন্যতম প্রণেতা ব্যারিস্টার এম আমীর উল ইসলাম। এ সময় তার সঙ্গে বিএনপিপন্থি শীর্ষ আইনজীবীরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর