শিরোনাম
২৪ জুন, ২০২০ ২১:৫৪

শ্রদ্ধাঞ্জলি

মাহমুদ হাসান

শ্রদ্ধাঞ্জলি

মাশুক চৌধুরী

হাঁটতে হাঁটতে ক্লান্ত হয়ে পড়েছিলেন কবি মাশুক চৌধুরী, প্রিয় মাশুক ভাই। তাই বুঝি এক দৌড়ে চলে গেলেন না-ফেরার দেশে। সুন্দর মনের মানুষটি সৌন্দর্য্য খুব ভালোবাসতেন। তার কাছে সৌন্দর্য ছিল নিখাদ প্রেম। তার ভালোবাসা ছিল প্রকৃতির প্রতি, মাতৃভূমির প্রতি, আপামর মানুষের প্রতি। এই ভালোবাসাই ছিল তার প্রেমের সৌন্দর্য।

প্রেমের ভেতর খুঁজেছেন সৌন্দর্য এর গভীর রহস্য। এক সময় সেই রহস্য উন্মোচন করে নিঃসঙ্কোচে বলেছেন, "পৃথিবীর মতো সুন্দর উদ্যানে/ মাতৃভূমির হৃদয়ের চেয়ে সুন্দর কিছু নেই"। নিজেকে আড়ালে রাখার স্বভাব ছিল মাশুক চৌধুরীর। অফিস (বাংলাদেশ প্রতিদিন কার্যালয়) যাতায়াতে সহযাত্রী হিসেবে আমি তার সান্নিধ্য পেয়েছি বছরের পর বছর।

কী গাড়িতে, কী চায়ের টেবিলে সব সময় ধ্যানমগ্ন থাকতেন, কোনো এক জগতে। একদিন বসুন্ধরা যাওয়ার পথে বিরক্তিকর ট্রাফিক জ্যামে বসে জিজ্ঞেস করতে বলেছিলেন, "এটাই আমার স্বভাব"। তার একটি কবিতার শিরোনাম হচ্ছে "বিমোহিত হওয়ার স্বভাব"।

সেখানে একটি পঙক্তি আছে, "প্রকৃতির মতো বিমোহিত হয়ে থাকাই আমার স্বভাব"। প্রিয় মাশুক ভাই, আপনার কবিতার মতো আপনিও "জোৎস্না প্লাবিত কার্তিকের বিমোহিত মাঠ" হয়ে মাটির নতুন "শয্যায় ভোরের শিশিরের সাথে বিমোহিত হয়ে শুয়ে" থাকুন। আমি আর আপনার বিমোহিত ধ্যান ভাঙ্গাবো না। আপনার প্রেমিক স্বভাব আপনার সুন্দর। আপনি "স্বর্গের চেয়ে শীতল" মাতৃভূমির প্রেমের ফ্রেমে নিজেকে বাঁধিয়ে সেই কবে হয়ে গেছেন দেশপ্রেমী কবি। আপনাকে আমরা চিনিনি।

লেখক: উপ-সম্পাদক, বাংলাদেশ প্রতিদিন

বিডি প্রতিদিন/আরাফাত

সর্বশেষ খবর