১৮ অক্টোবর, ২০২১ ১৩:৩০

একটি শক্তিশালী আওয়ামী লীগ আজ সময়ের দাবি

ড. আবুল হাসনাৎ মিল্টন

একটি শক্তিশালী আওয়ামী লীগ আজ সময়ের দাবি

ড. আবুল হাসনাৎ মিল্টন

এ বছরের ২৬ মার্চ, স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্তি উৎসবকে কেন্দ্র করে ব্রাহ্মণবাড়িয়াসহ দেশের বিভিন্ন স্থানে হেফাজত আর জামায়াত মিলে যে তাণ্ডব চালিয়েছিল, তা নিশ্চয়ই আমাদের মনে আছে। তখনো আমরা হতাশ হয়েছিলাম, দু:খ পেয়েছিলাম এবং সরকার এবং আওয়ামী লীগ কেন কিছু করছে না, এই প্রশ্ন তুলেছিলাম। বিশেষ করে ফেসবুকে ভাইরাল হওয়া বঙ্গবন্ধুর ম্যুরাল ভাঙার ছবি দেখে  কষ্ট পাননি, এমন বঙ্গবন্ধুর অনুসারী খুঁজে পাওয়া ভার। 

ঘটনার একমাসের মধ্যেই আমরা দেখলাম হেফাজত নেতা মামুনুল হকসহ অনেকেই গ্রেফতার হলেন। সিসিটিভির ফুটেজ দেখে দেখে আইনশৃংখলা বাহিনীর সদস্যরা ম্যুরাল ভাঙাসহ সকল সন্ত্রাসের সাথে জড়িত অধিকাংশ সন্ত্রাসীদেরই গ্রেফতার করেছে। 

এবার দুর্গা পূজোকে কেন্দ্র করে কুমিল্লা, নোয়াখালী, বান্দরবন, চাঁদপুরের হাজিগঞ্জসহ আরো কয়েকটি স্থানে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটেছে। প্রতিমা ভাঙচুর, হিন্দুদের ঘরবাড়ি লুটপাটসহ মারধরের ঘটনা ঘটেছে। এই লেখা যখন লিখছি, তখন রংপুরের হিন্দু অধ্যুষিত জেলে পল্লীতে রাতের আঁধারে আগুন দেওয়া হয়েছে। 

স্বভাবতই প্রশ্ন উঠেছে, পূজোকে কেন্দ্র করে সহিংসতার ঝুঁকি থাকা সত্বেও কেন আগাম সতর্কতা নেওয়া হলো না? গোয়েন্দা সংস্থার কাছে কি এ সংক্রান্ত কোনো তথ্য ছিল না? প্রশাসন ও আইনশৃংখলা বাহিনীর সদস্যরা কী করছিলেন? আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা কোথায় ছিলেন? কেন এইসব উৎসবের আগে সব ধর্মের মানুষ মিলে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার জন্য কমিটি গঠন করা হয় না? কেন আমরা কেবল প্রশাসন আর আইনশৃংখলা বাহিনীর মুখের দিকে তাকিয়ে থাকি? জনগণের স্বতস্ফূর্ত অংশগ্রহণ ছাড়া সফলভাবে অন্যায় এবং ষড়যন্ত্রের বিরূদ্ধে প্রতিরোধ গড়ে তোলা কতটা সম্ভব?

অতীতের ঘটনাসমূহ বিশ্লেষণ করলে এর একটা সম্ভাব্য উত্তর পাওয়া যায়। সাম্প্রদায়িক সহিংসতার সময়ে যদি আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের নেতাকর্মীরা প্রতিরোধে এগিয়ে যেতো, তাহলে এই সন্ত্রাস হয়তো অনেক বেশী ছড়িয়ে পড়তো। যারা পরিকল্পিতভাবে এই সাম্প্রদায়িক সন্ত্রাস করে, তাদের মূল লক্ষ্য হিন্দুরা নয়। তারা এমন স্পর্শকাতর একটি ঘটনা ঘটিয়ে সরকার পতনের দ্বিবাস্বপ্ন দেখে। আমার ধারণা, এ কারণেই বারবার আমরা আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের এরকম উত্তেজনার মুহূর্তে ধৈর্য্যধারণ করে থাকতে দেখি। এর ফলে ষড়যন্ত্রকারী, সন্ত্রাসীদের মূল উদ্দেশ্য আর পুরোপুরি সফল হয় না। আমরা আশা করি, এবারেও সিসিটিভির ফুটেজ দেখে এবং তদন্ত সাপেক্ষে সন্ত্রাসীদের গ্রেফতার করে বিচারের আওতায় আনা হবে। 

এবার, এই প্রসঙ্গে আরো কিছু কথা বলি। আমি একজন মুসলমান। আমি নিয়মিত ধর্মচর্চা করি। একজন হিন্দু বা খ্রিস্টান ধর্মচর্চা করলে আমার কেন গাত্রদাহ হবে? ধর্মের প্রসঙ্গে পঞ্চাশ ও ষাটের দশকে পশ্চিম পাকিস্তানী শাসক গোষ্ঠী যে ভাষায় কথা বলতো, সেই একই কায়দায় আজকের বিএনপি-জামাত-হেফাজতও কথা বলছে, ধর্ম নিয়ে রাজনীতি করছে। যুগ যুগ ধরে কেন তারা পশ্চিম পাকিস্তানী শাসক গোষ্ঠীর ভাষায় কথা বলে? কেন আজো তারা ধর্ম নিয়ে রাজনীতি করে? এই প্রশ্নের উত্তর খুঁজে পেলেই বর্তমানের সাম্প্রদায়িক সহিংসতার কারণসমূহ বোঝা যাবে। 

আমি সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্বাচিত কিছু ভাষণ ইংরেজিতে অনুবাদ করেছি। অনূদিত এই ভাষণসমূহ নিয়ে অস্ট্রেলিয়ার বালবোয়া প্রেস থেকে ‘ফাদার অব দ্য ন্যাশন: সিলেক্টেড স্পিচেস অব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ নামে একটি গ্রন্থগত ১২ অক্টোবর প্রকাশিত হয়েছে।  গ্রন্থটি অ্যামাজনসহ প্রায় সব অনলাইন বুক স্টোরে পাওয়া যাচ্ছে। কদিন আগে ঢাকা থেকে আমার সাবেক সহকর্মী শার্মিন উবায়েদ বঙ্গবন্ধুর ১৯৭২ সালের ৭ জুন প্রদত্ত ভাষণ থেকে উদ্ধৃত করে পাঠিয়ে জানতে চেয়েছে, আমার বইয়ে এই ভাষণটির ইংরেজি অনুবাদ আছে কি না? ভাষণের উদ্ধৃত করা অংশটুকু ছিল- 

‘বাংলাদেশ হবে ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র। ধর্মনিরপেক্ষ মানে ধর্মহীনতা নয়। মুসলমান মুসলমানের ধর্ম পালন করবে। হিন্দু তার ধর্মপালন করবে। খ্রিস্টান তার ধর্ম পালন করবে। বৌদ্ধও তার নিজের ধর্ম পালন করবে। এ মাটিতে ধর্মহীনতা নাই, ধর্মনিরপেক্ষতা আছে। এর একটা মানে আছে। এখানে ধর্মের নামে ব্যবসা চলবে না। ধর্মের নামে মানুষকে লুট করে খাওয়া চলবে না। ধর্মের নামে রাজনীতি করে রাজাকার, আল বদর পয়দা করা বাংলার বুকে আর চলবে না। সাম্প্রদায়িক রাজনীতি করতে দেওয়া হবে না।’ 

শার্মিন কেন আমাকে বঙ্গবন্ধুর ভাষণের এই অংশটুকু পাঠিয়েছেন, তা বুঝতে পারি। এই কয়েকটি বাক্যের মধ্য দিয়ে ধর্ম নিয়ে রাজনীতির ব্যাপারে বঙ্গবন্ধু খুব স্পষ্ট করে বলেছিলেন। রাজনৈতিক দল হিসেবে এটি আওয়ামী লীগেরও আদর্শ। অথচ বর্তমান পরিস্থিতিতে আওয়ামী লীগ এই আদর্শকে কতটুকু ধারণ করছে। কিংবা আওয়ামী লীগের পক্ষে বর্তমানে ধর্মনিরপেক্ষতার এইআদর্শ ধারণ করা কতটা সম্ভব?

গত বারো বছর ধরে আওয়ামী লীগ সমর্থিত সরকার বাংলাদেশের ক্ষমতায়। এই সময়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে অভাবনীয় উন্নয়ন ঘটিয়েছেন। শেখ হাসিনার চরম শত্রুও এই উন্নয়নের কথা স্বীকার করেন। এই বারো বছরে শেখ হাসিনা যথেষ্ট সতর্কতার সাথে দেশ পরিচালনা করেছেন। পাকিস্তান আমলের মতো স্বাধীন বাংলাদেশেও আওয়ামী লীগ ক্ষমতায় এলেই পাকিপন্থী একদল রাজনীতিবিদ ‘ইসলাম গেলো’ ‘ইসলাম গেলো’ বলে আওয়াজ তুলে রাজনীতির ফায়দা লুটতে চেয়েছে। রাজনৈতিক প্রতিপক্ষ যেন রাজনীতিতে ধর্মের ট্রাম্পকার্ড খেলতে না পারে, সে জন্য আওয়ামী লীগ বিভিন্ন সময়ে হেফাজতসহ একাধিক ইসলামী গ্রুপের সাথে আপোষ করেছে। এই আপোষের ফলে আওয়ামী লীগ সাময়িকভাবে উপকৃত হলেও চূড়ান্ত অর্থে কি দেশের জন্য তা মঙ্গলজনক হয়েছে?

গত বারো বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেমন সফলভাবে সরকারের নেতৃত্ব দিচ্ছেন, দল হিসেবে আওয়ামী লীগ কি তেমন ভাবে রাজনৈতিক সাফল্য দাবি করতে পারে? দলের ভেতরে বর্তমানে আদর্শের চর্চা কতটুকু বিদ্যমান? এখন তো মনে হয়, নতুনপ্রজন্মের অধিকাংশই দেখে কিংবা শুনে আওয়ামী লীগের রাজনীতি করে। বুঝে আওয়ামী লীগের রাজনীতি ধারণ করা লোকতো আজকাল তেমন একটা চোখে পড়ে না। কেবলমাত্র দিবসভিত্তিক অনুষ্ঠানের আয়োজন করে নেতাদের গতানুগতিক ভাষণে একটা দলের কী অবস্থা হতে পারে, তা বর্তমান আওয়ামী লীগের দিকে তাকালেই বোঝা যায়। সত্তর-আশি- নব্বই দশকের অনেক তারকা রাজনীতিবিদই আজ বিবর্ণ-ধূসর রূপ ধারণ করেছেন। তাদের ব্যর্থ নেতৃত্ব এবং বিতর্কিত কর্মকাণ্ডে আওয়ামী লীগ ক্ষতিগ্রস্থ হচ্ছে। দলের আভ্যন্তরীন কোন্দলের জেরে যোগ্য নেতাকর্মীদের দূরে সরিয়ে, তৃণমূলের ত্যাগী কর্মীদের উপেক্ষা করে এইসব ব্যর্থ আওয়ামী লীগ নেতারা দলের চরম সর্বনাশ করছেন। মুখে হাইব্রিড-কাউয়া বিরোধী কথাবার্তা বললেও দেখা যায়, এরাই দলে অনুপ্রবেশকারীদের প্রশ্রয় দিচ্ছেন। এরাই অন্যদল থেকে আসা বিতর্কিতদের কাছ থেকে টাকা খেয়ে নির্বাচনে মনোনয়ন দিচ্ছেন। কথাবার্তায় সত্যবাদী যুধিষ্ঠির দাবিদার এইসব নেতাই গোপনে বিএনপি-জামাতের সাথে হাত মিলিয়ে ব্যবসার নামে রাষ্ট্রীয় সম্পদ লুটপাট করছেন। অথচ দল হিসেবে আওয়ামী লীগের দায়িত্ব হল সরকারকে রাজনৈতিকভাবে সাহায্য করা। 

শেখ হাসিনা একা কতদিক সামলাবেন? রাজনৈতিক দলের বিভিন্ন দায়িত্বে অধিষ্ঠিত হয়ে যারা সঠিকভাবে দায়িত্ব পালন করতে ব্যর্থ, তাদের নেতৃত্ব থেকে অপসারণ আজ সময়ের দাবি। প্রয়োজনে আওয়ামী লীগের সম্মেলন করে বিভিন্ন পদে যোগ্য নেতাদের দায়িত্ব দেওয়া হোক। কেবলমাত্র আনুগত্যই নেতৃত্বের একমাত্র শর্ত হতে পারে না। প্রতিকূল সময়ে চামচারা দল বা সরকারের কোনো উপকারে আসে না। শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হলে আওয়ামী রাজনীতিতে যুগপত অনুগত এবং দক্ষ নেতৃত্বচাই। বর্তমান সরকারের অর্জিত সাফল্যসমূহ টেকসই করতে হলে শক্তিশালী আওয়ামী লীগের কোনো বিকল্প নাই। 

পুনশ্চ: যে কোন সাম্প্রদায়িক সহিংসতা ঘটবার আগে আমাদের গোয়েন্দাদের কাছে কি যথেষ্ট তথ্য থাকে? তারা কি আগাম তথ্যপ্রদান করে সরকারকে সময়মত সতর্ক করছে? নাকি প্রশাসনের মত গোয়েন্দাসংস্থায়ও জামাত-বিএনপির অনুচররা সক্রিয়? সরকারের উচিত, জরুরী ভিত্তিতে এই বিষয়টিতে মনোযোগ দেওয়া।

লেখক: কবি ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, বর্তমানে অস্ট্রেলিয়ায় স্বেচ্ছানির্বাসিত। 

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর