Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৪ এপ্রিল, ২০১৯ ১৫:৩৩

'জীবনের সব কিছুর সাথে কবিতার বসবাস আছে'

এনআরবি নিউজ, নিউইয়র্ক

'জীবনের সব কিছুর সাথে কবিতার বসবাস আছে'

বাংলা একাডেমির মহাপরিচালক, একুশে পদকপ্রাপ্ত কবি হাবিবুল্লাহ সিরাজী বলেছেন, বর্তমান বলতে কোনো বস্তু নেই। এখন যা অনুষ্ঠিত হল একটু পরেই তা অতীত হয়ে গেল। বর্তমান সেই বস্তু যা সাথে সাথে অতীত হয়ে যায়। কবিরাই ভবিষ্যত নির্মাণ করেন। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির পর বাংলা কবিতা নবরূপ লাভ করে। জীবনের সব কিছুর সাথে কবিতার বসবাস আছে।

২০ এপ্রিল যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেসে প্রথমবারের মতো আয়োজিত ‘উত্তর আমেরিকা কবিতা সম্মেলনে হাবিবুল্লাহ সিরাজী এসব কথা বলেন। নি জীবনের সব কিছুর সাথে কবিতাকে যুক্ত করার আহবান জানান।

‘কবিতা হোক মুক্তির সোপান’ এই প্রতিপাদ্যে নান্দনিক এ আয়োজনে বিশেষ অতিথি ছিলেন কন্সাল জেনারেল প্রিয়তোষ সাহা। লস এঞ্জেলেসের চার্চ অব সাইন্টোলজিতে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

ব্যতিক্রমী আয়োজন ‘গাছের গোড়ায় পানি ঢেলে’ অনুষ্ঠানের উদ্বোধন করেন কবি হাবিবুল্লাহ সিরাজী। শুরুতে সেমিনার পর্বের বিষয় ছিল ‘সমকালীন কবিতায় বাংলাদেশ’। এ-পর্বে আলোচনা করেন সাংবাদিক লস্কর আল মামুন, কবি সাজেদ চৌধুরী ম্যাকলিন, সাংবাদিক আবু নাসের রাজিব, কাজী মশহুরুল হুদা ও কবি হাবিবুল্লাহ সিরাজী।

সম্মানিত অতিথিদের উত্তরীয় পরিয়ে দেন রীতা খান। অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করে ত্রিটিনা সাহা সিঁথি। স্বরচিত কবিতা পাঠ ও কবিতা আবৃত্তি করেন রুমানা গণি, রিতা খান, হাসিনা বানু, আব্দুল খালেক, সৈয়দ এম হোসেন বাবু, মারুফ খান, শহীদ আলম, রশনী আলম, কামরুল আহমেদ, সাজেদ চৌধুরী মাকলিন, কাজী মশহুরুল হুদা ও প্রধান অতিথি কবি হাবিবুল্লাহ সিরাজী।

অনুষ্ঠানে কন্সাল জেনারেল প্রিয়তোষ সাহাকে বিশেষ সম্মাননা প্রদান করেন কবি হাবিবুল্লাহ সিরাজী। স্ব-স্ব ক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য শিল্পী পন্ডিত গিরীশ চ্যাটার্জী, সাংবাদিক লস্কর আল মামুন, শিল্পী সোনিয়া খুকু, শিল্পী কাবেরী রহমান, কবি সাজেদ চৌধুরী ম্যাকলিন, কবি কাজী মশহুরুল হুদা, কবি আব্দুল খালেক ও সাংবাদিক ও সাহিত্যিক তপন দেবনাথকে সম্মাননা প্রদান করেন কবি হাবিবুল্লাহ সিরাজী ও কন্সাল জেনারেল প্রিয়তোষ সাহা।

অনুষ্ঠানের শেষ পর্বে গান পরিবেশন করেন কাবেরী রহমান, শহীদ আলম, সোনিয়া খুকু, আদনান খান ও পন্ডিত গিরীশ চ্যাটার্জী। শব্দ ব্যবস্থাপনার দায়িত্বে ছিলেন আদনান খান। অনুষ্ঠান উপস্থাপনা করেন লস এঞ্জেলেসের জনপ্রিয় উপস্থাপক জুুটি আশ্রাফ আহমেদ মিলন ও রশনী আলম। অনুষ্ঠানটির আয়োজন করে ‘রাইটার্স এসোসিয়েশন অব বাংলাদেশ, ক্যালিফোর্নিয়া’। 

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য