২২ আগস্ট, ২০১৯ ১২:১২

যুক্তরাষ্ট্রের ব্রঙ্কসে সর্ববৃহৎ শোক-সমাবেশ

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

যুক্তরাষ্ট্রের ব্রঙ্কসে সর্ববৃহৎ শোক-সমাবেশ

যুক্তরাষ্ট্র ও কানাডায় পলাতক বঙ্গবন্ধুর ঘাতকদের অবিলম্বে বাংলাদেশে ফিরিয়ে নিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের জন্যে প্রশাসনের সহায়তা কামনার মধ্য দিয়ে নিউইয়র্ক সিটির ব্রঙ্কসে অনুষ্ঠিত হলো বাংলাদেশের ‘জাতীয় শোক দিবস’র দোয়া-মাহফিল ও তবারক বিতরণ কর্মসূচি।

একইসাথে ২১ আগস্ট গ্রেনেড হামলায় হতাহতদের স্মরণ এবং ওই হামলায় জড়িতদের মৃত্যুদণ্ডও দাবি করা হয়।

২০ আগস্ট মঙ্গলবার ব্রঙ্কসে একটি সড়ক বন্ধ করে এই প্রথমবারের মতো ‘জাতীয় শোক দিবস’র কর্মসূচি পালিত হয়েছে। ব্রঙ্কসের স্টার্লিং-বাংলাবাজার এলাকার তানিয়া বিউটি সেলুন ও এশিয়ান ড্রাইভিং স্কুলের দেয়ালে অঙ্কিত বাংলাদেশের শহীদ মিনার ও জাতীয় স্তৃতিসৌধের প্রতিকৃতির সামনে মুক্তিযুদ্ধের সম্মিলিত শক্তি’র ব্যানারে এটি ছিল ব্রঙ্কস বরোতে জাতীয় শোক-দিবসের সর্ববৃহৎ আয়োজন।

বিকাল থেকে রাত ১০টা নাগাদ প্রায় ২ হাজার মানুষের মধ্যে বিতরণ করা হয় তবারক। সাদা ভাতের সাথে গরু, খাসি ও মুরগির মাংস। ছিল পায়েশও। দলমত নির্বিশেষে অংশ নেওয়া এই আয়োজনে সকলেই এই তবারক গ্রহণ করেন পরমতৃপ্তির সাথে। ভিনদেশিরাও বাদ যাননি। কৌতুহলী ভিনদেশিরা জানতে চান বিশাল এই আয়োজনের বিষয়টি।

অনুষ্ঠানে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত ও দোয়া মোনাজাত পরিচালনা করেন বাংলাবাজার জামে মসজিদের খতীব মাওলানা আবুল কাশেম এয়াহইয়া। এসময় বঙ্গবন্ধু সহ ১৫ আগস্টের শহীদদের আত্মার মাগফেরাত কামনা, দেশ, প্রবাস ও বিশ্ব মানবতার শান্তির জন্য বিশেষ দোয়া করা হয়।

অনুষ্ঠানে পবিত্র গীতা থেকে পাঠ করেন রতন চক্রবর্তী।

সকল শহীদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। এর আগে সকাল ১১টা থেকে অনুষ্ঠানস্থলে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ লাউড স্পিকারে বাজিয়ে শুনানো হয়।

উদযাপন কমিটির আহ্বায়ক যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ নেতা আব্দুর রহিম বাদশার সভাপতিত্বে এবং কমিটির কর্মকর্তা যুবলীগ নেতা শেখ জামাল হুসেন ও রেজা আব্দুল্লাহ স্বপনের পরিচালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উদযাপন কমিটির প্রধান সমন্বয়কারী সাইদুর রহমান লিংকন ও সদস্য সচিব নুরল ইসলাম মিলন।

আলোচনা সভায় অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা ড. প্রদীপ রঞ্জণ কর, ও ডা. মাসুদুল হাসান, নিউইয়র্কে বাংলাদেশ কনসুলেট জেনারেলের কনসাল আয়শা হক, নিউইয়র্কে ব্রঙ্কসের এ্যাসেম্বলি ডিস্ট্রিক্ট ৮৭ থেকে নির্বাচিত এসেম্বলীওম্যান ক্যারিনেস রেইসের প্রতিনিধি, কানাডা থেকে বাংলা সাপ্তাহিক ও বাংলা টিভি চ্যানেল দেশে বিদেশের সম্পাদক ও সিইও নজরুল ইসলাম মিন্টু, বাংলাদেশি-আমেরিকান কমিউনিটি কাউন্সিলের সভাপতি মোহাম্মদ এন মজুমদার, আমেরিকান-বাংলাদেশি ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইনক’র সভাপতি আব্দুস শহীদ, বাংলাদেশি আমেরিকান কালচারাল এসোসিয়েশনের সভাপতি আব্দুল হাসিম হাসনু, বাংলা টাউনের স্বত্বাধিকারী কায়সারুজ্জামান কয়েস, খলিল বিরিয়ানী হাউজের স্বত্বাধিকারী খলিলুর রহমান, আওয়ামী লীগ নেতা মহিউদ্দিন দেওয়ান, কাজী কয়েস, মোহাম্মদ আলী সিদ্দিকী, শাহীন আজমল, মো. আবদুল মুহিত, মিসবাহ আহমদ, গোলাম রব্বানী, সাখাওয়াত আলী, ফরিদ আলম, রফিকুল ইসলাম, এমদাদ চৌধুরী, জুনেদ চৌধুরী, সদরুন নূর, নুরে আলোম জিকু, সাহাদৎ হোসেন, সালামত উল্লাহ, নুরুজ্জামান সর্দার, নুরল আমিন বাবু, শাহীন কামাল, শেবুল মিয়া, ইফজাল চৌধুরী, রবিউল ইসলাম, ইকবাল হোসেন, আক্তার হোসেন, কাজী আজিজুল হক খোকন, মঞ্জুর চৌধুরী, জুয়েল আহমদ, নাফিউর রহমান তুরান, বাছির খান, রিয়াজ কামরান, জামাল আহমেদ, ময়দুল লস্কর জুয়েল, শহীদ আহমেদ, শাহ রহিম শ্যামল, শাহেদ আহমেদ, শামীম আহমেদ, দুরুদ মিয়া, সাইফুল ইসলাম, আল মামুন সরকার, সুয়েব আহমেদ, শিপু চৌধুরী, সাদিকুর রহমান, মনির উদ্দিন, আজমান আলী, সাখাওয়াত হোসন চঞ্চল, জাকির হোসেন জাকির, মামুন হোসেন, শাহ সেলিম, মোশাইদ চৌধুরী, শ্যামল কান্তি, সোহান আহমেদ টুটুল, আলমগীর মোল্লা, আবদুর রহমান, ইঞ্জিনিয়ার মিজানুর রহমান চৌধুরী, আশফাক মাশুক প্রমুখ।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর