শিরোনাম
প্রকাশ : ৯ অক্টোবর, ২০১৯ ১৪:৩৬

রোমে শারদীয় উৎসব সমাপ্ত, বিজয়া দশমীতে ছিল উপচে পড়া ভিড়

ইতালি প্রতিনিধি:

রোমে শারদীয় উৎসব সমাপ্ত, বিজয়া দশমীতে ছিল উপচে পড়া ভিড়

মহা ধুমধাম ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে ইতালির রাজধানী রোমে বিজয়া দশমীর মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা সমাপ্ত হয়েছে। ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত ছিল নানা আনুষ্ঠানিকতা।  

বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান নাটিকা ও পূজাপর্বনের মধ্য দিয়ে অতিবাহিত হয়েছে পাঁচ দিন। হিন্দু ধর্মাবলম্বীরা আনন্দ ও বেদনায় বিদায় দেয় দুর্গতিনাশিনী দেবী মা দুর্গাকে। জগতে বিরাজমান সকল অশুভ ও অসুরীয় শক্তিকে দমনে মহালয়ার দিনে হিন্দু সম্প্রদায়ের দেবী মা দুর্গা স্বর্গলোক কৈলাস ছেড়ে কন্যারুপে মর্ত্যে এসেছিলেন। তাই গত ৫টি দিন ছিল সনাতন ও হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে আনন্দের সময়। চার সন্তান লক্ষী, স্বরসতী, কার্তিক ও গনেশকে নিয়ে মর্ত্যলোক ছেড়ে স্বামীগৃহে ফিরে যাওয়ার দিনে ভক্তরা মনে করেন অসুরদের দমনে দেবী দুর্গা আবার ফিরে আসবেন। 

রোমে এবার হিন্দু পূজা উদযাপন পরিষদ ও ওম হিন্দু ইন্টারন্যাশনাল সোসাল এন্ড কালচারাল অর্গানাইজেশনের উদ্যোগে দুইটি মন্ডপে এবার অনুষ্ঠিত হয় দুর্গা পূজা। এ বছর ভক্তবৃন্দের উপচে পড়া ভিড় চোখে পরার মত ছিল। অষ্টমীতে পূজামণ্ডপ পরিদর্শন করেন বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার। সবাইকে শারদীয় শুভেচ্ছা জানান ওঁম হিন্দু সোস্যাল এন্ড কার্লচারাল এসোসিয়েশন এর সভাপতি অনুপ কুমার। 

হিন্দু পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নোবেল সাহা, সাংগঠনিক সম্পাদক প্রশান্ত রায় বলেন, ধর্মীয় অনুষ্ঠান পালন করতেই হবে। আসলে নানা প্রতিকূলতার মধ্য দিয়ে পালন করি। এক সময় কিছুই ছিল না এখন আমাদের স্থায়ী মন্দির হয়েছে। 

নবমীর দিন ইতালি আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর ফরাজীসহ ইতালি আওয়ামী লীগের নেতৃবৃন্দ এবং প্রেস ক্লাব সভাপতি খান রিপন ও সাধারণ সম্পাদক রিয়াজ হোসেন পূজামণ্ডপে উপস্থিত ছিলেন।   


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর