শিরোনাম
প্রকাশ : ২৩ জানুয়ারি, ২০২০ ১০:৩৭

দুদকের নিষেধাজ্ঞা সত্ত্বেও পালিয়ে কানাডায় স্থায়ী বসবাস গাজী বেলায়েতের

অনলাইন ডেস্ক

দুদকের নিষেধাজ্ঞা সত্ত্বেও পালিয়ে কানাডায় স্থায়ী বসবাস গাজী বেলায়েতের
গাজী বেলায়েত হোসেন

বেসিক ব্যাংকের ৩০০ কোটি টাকা আত্মসাৎ করে কানাডায় রাজকীয় হালে বসবাস করছেন স্ক্র্যাপ (জাহাজ ভাঙা) ব্যবসায়ী গাজী বেলায়েত হোসেন ওরফে জি বি হোসেন। তিনি দুটি পাসপোর্টের অধিকারী। বেসিক ব্যাংকের ঋণ জালিয়াতিতে নাম উঠে আসার পর দুর্নীতি দমন কমিশন (দুদক) প্রথমে তার বাংলাদেশি পাসপোর্টের ওপর নিষেধাজ্ঞা জারি করে। এর ফলে ওই পাসপোর্টের মাধ্যমে তার বিদেশ আসা-যাওয়া বন্ধ হয়ে যায়।

কিন্তু পরবর্তীতে তিনি কানাডিয়ান পাসপোর্টের মাধ্যমে বাংলাদেশ আসলে গত বছরের ১৮ এপ্রিল দুদকের সহকারী পরিচালক এ কে এম ফজলে হোসেন তার ওই পাসপোর্টের ওপরও নিষেধাজ্ঞা জারি করেন। যাতে তিনি বিদেশ পালিয়ে যেতে না পারেন। ওই সময় তার বিরুদ্ধে ৬১ মামলা চলমান ছিল। 

এ বিষয়ে জানতে চাইলে বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির অনুসন্ধান দলের নেতা ও দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেন জানান, গাজী বেলায়েত হোসেন আদালতের আদেশ নিয়ে বিদেশ যান। দুদকের দেওয়া নিষেধাজ্ঞার বিরুদ্ধে তিনি আদালতে আবেদন করেন। আদালত তাকে বিদেশ যাওয়ার অনুমতি দেয়। বিভিন্ন সূত্র থেকে আমরা জানতে পেরেছি তিনি ১১ বছর কানাডার টরন্টোতে আছেন। তার বাড়ি ও কিছু ব্যবসা প্রতিষ্ঠানের ঠিকানা আমরা পেয়েছি। সেগুলোর বিষয় তথ্য চেয়ে আমরা শিগগিরই কানাডা সরকারের কাছে মিচুয়াল লিগ্যাল অ্যাসিস্ট্যান্স রিকুয়েস্ট (এমএলএআর) পাঠাবো।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য