১ এপ্রিল, ২০২০ ০০:০০

বৃটেনে করোনাভাইরাসে মারা গেছে সরকারি হিসাবের চেয়েও বেশি মানুষ

যুক্তরাজ্য প্রতিনিধি

বৃটেনে করোনাভাইরাসে মারা গেছে সরকারি হিসাবের চেয়েও বেশি মানুষ

ফাইল ছবি

করোনাভাইরাসে বৃটেনে মৃতের সংখ্যা সরকার ঘোষিত সংখ্যার চেয়ে শতকরা ২৪ ভাগ বেশি। বৃটেনের অফিস অব ন্যাশনাল স্ট্যাটিসটিকস (ওএনএস) মঙ্গলবার (৩১ মার্চ) এ সংক্রান্ত এক পরিসংখ্যান প্রকাশ করেছে। 

একই সঙ্গে এ খবরকে শীর্ষ সংবাদ হিসেবে পরিবেশন করেছে অনলাইন ডেইলি মেইল। এতে বলা হয়েছে, ওএনএস প্রকাশিত পরিসংখ্যান অনুসারে ২০ শে মার্চ পর্যন্ত ইংল্যান্ড এবং ওয়েলসে করোনাভাইরাসে মৃত্যুর সনদ ইস্যু করা হয়েছে ২১০টি। কিন্তু একই সময়ে ইংল্যান্ডের সরকারি স্বাস্থ্য বিষয়ক কর্তৃপক্ষ এনএইচএস এই মৃত্যু রেকর্ড করেছিল ১৭৭টি। ফলে ওএনএস যে তথ্য প্রকাশ করেছে তা এই সংখ্যার চেয়ে শতকরা ২৪ ভাগ বেশি। 

করোনাভাইরাসে মারা গেছেন অথবা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর যেসব মানুষ মারা গেছেন তাদের বিষয়ে নতুন ডাটা সিরিজ প্রকাশ শুরু করেছে ওএনএস। বলা হচ্ছে, যারা কেয়ার হোম বা বাড়িতে মারা গিয়েছেন তাদেরকেও এর আওতায় ধরা হচ্ছে।

বৃটেনে কমপক্ষে ২২ হাজার ১৪১ জনের দেহে করোনাভাইরাস পজেটিভ পাওয়া গেছে। তাদের কেউ মারা গেলে তাদের ডেথ সার্টিফিকেটকেও এই পরিসংখ্যানের অধীনে ধরা হচ্ছে। ফলে এনএইচএস'র অধীনস্ত সরকারি হাসপাতালগুলো থেকে মৃত্যুর যে তথ্য আসছে তার সঙ্গে যোগ হচ্ছে এসব সংখ্যা। এখন পর্যন্ত বৃটেনের হাসপাতালগুলোতে মোট ১৪০৮ জন মারা যাওয়ার তথ্য রেকর্ড করা হয়েছে। কিন্তু দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা আশঙ্কা করছেন এই সংখ্যা দ্রুত বৃদ্ধি পাবে সামনের দু’এক সপ্তাহে।


বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর