শিরোনাম
প্রকাশ : ১৪ মার্চ, ২০২১ ১১:৪১
আপডেট : ১৪ মার্চ, ২০২১ ১২:৪৫
প্রিন্ট করুন printer

"দ্য কনসার্ট ফর বাংলাদেশ'' নিয়ে শামীম আল আমিনের বই

অনলাইন ডেস্ক

১৯৭১ সাল মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের মানুষের পাশে দাঁড়ানোর এক অসামান্য উদ্যোগের নাম “দ্য কনসার্ট ফর বাংলাদেশ"। মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর এই বছরে "দ্য কনসার্ট ফর বাংলাদেশ"-ও পূরণ করতে যাচ্ছে ৫০ বছর। আর ইতিহাসের এমন সময়ে দাঁড়িয়ে এ নিয়ে গবেষণাধর্মী একটি বই লিখেছেন লেখক ও সাংবাদিক শামীম আল আমিন।

লেখক জানিয়েছেন, বইটিতে কনসার্ট আয়োজনের প্রেক্ষাপট ও ইতিহাস তো থাকছেই; থাকছে কনসার্টের প্রভাব ও প্রতিক্রিয়া নিয়েও বিস্তারিত। বিশেষ করে নিউইয়র্কে বসবাসের অভিজ্ঞতায় তিনি প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলেছেন, অনুষ্ঠানস্থলে গেছেন, সেই সঙ্গে অসংখ্য বই, জার্নাল ও সংবাদ বিশ্লেষণ করে বইটি লিখেছেন।  

কনসার্টে জর্জ হ্যারিসন গেয়েছিলেন তার কালজয়ী “বাংলাদেশ” গানটি। কীভাবে তৈরি হয়েছিল সেই গান, কনসার্ট আয়োজনের পেছনের কথা এবং শেষ সময়ের প্রস্তুতির বিস্তারিত তুলে ধরা হয়েছে বইটিতে। আরও আছে ঐতিহাসিক ভেন্যু মেডিসন স্কয়ার গার্ডেন এবং সাড়া জাগানো ব্যান্ড দল দ্য বিটলস এর কথা। কনসার্টের দুই উদ্যোক্তা জর্জ হ্যারিসন এবং পণ্ডিত রবি শঙ্কর ছাড়াও নোবেল ও অস্কার বিজয়ী বব ডিলান, রিঙ্গো স্টার, লিওন রাসেল, বিলি প্রিস্টন, এরিক ক্ল্যাপটন, ওস্তাদ আলী আকবর খান, ওস্তাদ আল্লা রাখা এবং কমলা চক্রবর্তীর জীবনী রয়েছে বইটিতে। সেই সাথে কাছে থেকে দেখা, বোঝা এবং কনসার্টের প্রভাব নিয়ে স্মৃতিচারণ করেছেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, সাবেক পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, আমেরিকান চলচ্চিত্র নির্মাতা লিয়ার লেভিন, ওস্তাদ আলী আকবর খানের বড় ছেলে ওস্তাদ আশীষ খান, প্রত্যক্ষদর্শী লিন্ডা এন্তোনোসি, একুশে পদক বিজয়ী লেখক জ্যোতিপ্রকাশ দত্ত, শিক্ষাবিদ হায়দার আলী খান, ভারতীয় সংগঠক অভীক দাশ গুপ্ত এবং রাজনীতি বিশ্লেষক কাজী সাহিদ হাসান। কনসার্ট নিয়ে চলচ্চিত্র, প্রকাশনা ও অর্জন নিয়ে লিখা হয়েছে। বর্ণনা রয়েছে স্বাধীন বাংলায় জর্জ হ্যারিসন ফাউন্ডেশনের কাজের প্রভাব নিয়েও।

"দ্য কনসার্ট ফর বাংলাদেশ" এই নামেই বইটি প্রকাশিত হচ্ছে, এবারের বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলায়। বইটি প্রকাশ করছে বাংলাদেশের অন্যতম প্রকাশনা প্রতিষ্ঠান "অন্য প্রকাশ"। প্রচ্ছদ করেছেন শিল্পী মাসুম রহমান। লেখক শামীম আল আমিন বইটি প্রসঙ্গে বলেন, "ইতিহাসের গুরুত্বপূর্ণ একটি সন্ধিক্ষণে দাঁড়িয়ে অসাধারণ একটি বই লিখতে পেরে নিজেকে সত্যিই ভাগ্যবান বলে মনে করছি। ইতিহাসের অনবদ্য একটি অংশকে পরিপূর্ণভাবে ধারণ করার সব প্রচেষ্টাই আমার ছিল। পাঠকের ভালো লাগলেই আমার স্বার্থকতা"।

জানা গেছে "দ্য কনসার্ট ফর বাংলাদেশ" এর উপর ভিত্তি করে একটি প্রামাণ্যচিত্রও নির্মাণ করছেন শামীম আল আমিন। নিউইয়র্কের ফ্রেন্ডস অব ফ্রিডম এর ব্যানারে "একটি দেশের জন্যে গান" শিরোনামের প্রামাণ্যচিত্রটির কাজও শেষের দিকে। 

এদিকে করোনা মহামারীর কারণে চলতি বছরের বইমেলা পিছিয়ে গেছে। যা শুরু হবে ১৮ই মার্চ। অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম জানিয়েছেন, তাদের প্রকাশিত এবারের বইয়ের তালিকায় "দ্য কনসার্ট ফর বাংলাদেশ" দারুণ একটি সংযোজন। মেলার দ্বিতীয় সপ্তাহ থেকেই বইটি স্টলে পাওয়া যাবে। এছাড়া রকমারি ডট কমসহ অন্য কয়েকটি প্লাটফর্মে অনলাইনেও বইটি কেনা যাবে। 

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর