৯ আগস্ট, ২০২২ ১৩:৪৫

ইস্তান্বুলে বঙ্গমাতার জন্মবার্ষিকী উদযাপন

অনলাইন ডেস্ক

ইস্তান্বুলে বঙ্গমাতার জন্মবার্ষিকী উদযাপন

ইস্তান্বুলের বাংলাদেশ কনস্যুলেট জেনারেল যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এর ৯২তম জন্মবার্ষিকী উদযাপন করে। কনস্যুলেটর ফ্রেন্ডশিপ হলে আয়োজিত এক আলোচনা সভায় ইস্তান্বুলে বসবাসরত উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশি অংশগ্রহণ করেন। 

বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। কনস্যুলেটর কর্মকর্তারা দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণীসমূহ পাঠ করেন। এরপর বঙ্গমাতার গৌরবময় জীবন ও কর্মের উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। 

কনসাল জেনারেল মোহাম্মদ নূরে-আলম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের শহীদ সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। কনসাল জেনারেল বলেন, বাংলাদেশের মহান স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতা-পরবর্তী দেশ পুনর্গঠনের কাজে বঙ্গমাতা অসামান্য ধৈর্য্য, অসীম সহিষ্ণুতা ও অনন্যসাধারণ বিচক্ষণতার স্বাক্ষর রেখেছেন। ‘শুধু জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর সহধর্মিণী নয়, বঙ্গমাতা ছিলেন বাঙ্গালি জাতির স্বাধীনতা আন্দোলনের ধারাবাহিক সংগ্রামের অন্যতম সহযোদ্ধা’, কনসাল জেনারেল নূরে-আলম যোগ করেন।

প্রবাসী বাংলাদেশিরা সক্রিয় ও স্বতঃস্ফূর্তভাবে আলোচনায় অংশগ্রহণ করেন। বঙ্গমাতার সংগ্রামী জীবন, ত্যাগ ও আদর্শ-দর্শন প্রজন্ম থেকে প্রজন্মান্তরে অনুকরণীয় ও অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে বলে উপস্থিত সকলে মত প্রকাশ করেন।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর