১৬ আগস্ট, ২০২২ ১২:৫৪

কুয়েতে জাতীয় শোক দিবস পালন

কুয়েত প্রতিনিধি

কুয়েতে জাতীয় শোক দিবস পালন

কুয়েতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে।

বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে মুক্তিযুদ্ধের চেতনাকে অনুসরণের মাধ্যমে দেশ ও জাতির উন্নয়নে একযোগে কাজ করার আহ্বান জানান কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আসিকুজ্জামান।

বাংলাদেশ দূতাবাস, কুয়েত এর উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে তিনি কুয়েত প্রবাসী সকল বাংলাদেশিকে স্থানীয় আইন-কানুন মেনে চলার নির্দেশনা প্রদান করেন। দেশের সুনাম অক্ষুন্ন রাখতে এবং দেশের উন্নয়নে শোককে শক্তিতে পরিণত করতে আহ্বান জানান প্রবাসীদের প্রতি।

রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ  আশিকুজ্জামানের সভাপতিত্বে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, কুয়েতে বাংলাদেশ কমিউনিটির সদস্যবৃন্দ, গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ শোক দিবসের অনুষ্ঠানে অংশ নেন।

এ দিন অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রদূত  আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিত করেন। এরপর  দূতাবাসে স্থাপিত বঙ্গবন্ধু কর্নারে বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে এক মিনিট নীরবতা পালন করেন। এসময়  ১৫ই আগস্ট সকল শহিদের আত্মার মাগফেরাত ও দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে দোয়া-মোনাজাত করা হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে দূতাবাসের হলরুমে  আলোচনা অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে  তেলাওয়াত করা হয়। এরপর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন যথাক্রমে মোহাম্মদ আবুল হোসেন, কাউন্সেলর (শ্রম),  মো. ইকবাল আখতার, প্রথম সচিব (পাসপোর্ট ও
ভিসা),  নিয়াজ মোর্শেদ, প্রথম সচিব (রাজনৈতিক) ও দূতালয় প্রধান এবং  মোহাম্মদ লুৎফর রহমান, সোনালী ব্যাংক প্রতিনিধি।

বাণী পাঠ শেষে “মুজিব আমার পিতা” 
এ্যানিমেশন মুভি এবং বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন ও কর্মের উপর “Bangabandhu” শিরোনামে নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। এরপর আলোচনা পর্বে কুয়েতে বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন সংগঠনের সদস্যবৃন্দ অংশ নেন। 


বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর