৬ জুন, ২০২৩ ১৬:৩৭

নিউইয়র্কে শিল্পী শুক্লা রায়ের একক আবৃত্তি সন্ধ্যা ১১ জুন

অনলাইন ডেস্ক

নিউইয়র্কে শিল্পী শুক্লা রায়ের একক আবৃত্তি সন্ধ্যা ১১ জুন

শুক্লা রায়

অভিনয় ও আবৃত্তি শিল্পী শুক্লা রায়ের একক আবৃত্তি সন্ধ্যা হতে যাচ্ছে আগামী ১১ জুন। নিউইয়র্কের জ্যাকসন হাইটসের জুইশ সেন্টারে সন্ধ্যা সাড়ে ৬টায় এই অনুষ্ঠানটির আয়োজন করেছে শুদ্ধ শিল্প ও সংস্কৃতি চর্চা কেন্দ্র ‘নান্দনিক’। আয়োজন সহযোগী হিসেবে রয়েছে আবৃত্তি অনলাইন ও সাহিত্য একাডেমি।

‘আমার আপন আলোয়’ শিরোনামের এই অনুষ্ঠানে শুক্লা রায় একটি দীর্ঘ গল্পের মধ্য দিয়ে ভিন্নধর্মী এক পরিবেশনা দর্শকদের উপহার দেবেন বলে জানিয়েছে আয়োজকরা। জয়িতা ও শোভন; এই দুজনের প্রেম, বিরহ ও জীবন বাস্তবতার গল্পে শিল্পী যুক্ত করেছেন প্রাসঙ্গিক অনেকগুলো কবিতা। একদিকে তিনি যেমন গল্প শোনাবেন, অন্যদিকে থাকবে আবৃত্তি। শুক্লা রায় নিজেই গল্পের সঙ্গে সেই কবিতাগুলোকে উপস্থাপন করবেন।

শিল্পী শুক্লা রায় বলেন, একক আবৃত্তি সন্ধ্যা হলেও, অনুষ্ঠানটিকে আমরা নতুনভাবে সাজিয়েছি। স্ক্রিপ্টটিও আমার লেখা। আমি প্রথমে একটি গল্প ভেবেছি। মূলত প্রধান দুটি চরিত্রের মধ্য দিয়ে আমি সেই গল্পটা বলার চেষ্টা করেছি। সঙ্গে যুক্ত করেছি অনেকগুলো চমৎকার কবিতা। তিনি আরও বলেন, এই গল্পটা হয়তো অনেকের জীবন কাহিনীর চেয়ে আলাদা কিছু নয়। আশা করছি বক্তব্যধর্মী এই আয়োজন সবার হৃদয়ে নাড়া দেবে।

এই আয়োজনে ভিন্নতা আনতে কবিতার সঙ্গে সেতার পরিবেশন করবেন ওস্তাদ মোরশেদ খান। ওয়াশিংটন ডিসি থেকে যোগ দেবেন বংশীবাদক মোহাম্মদ মজিদ। এছাড়া তাহরিনা পারভীন প্রীতির সঞ্চালনায় অনুষ্ঠানে গান নিয়ে থাকবেন ক্রিষ্টিনা লিপি রোজারিও ও রিচার্ড রিকি গোমেজ। শিল্পীর জীবনী পাঠ করবেন পারভীন সুলতানা।

অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত থাকবে উল্লেখ করে আয়োজকদের পক্ষ থেকে সবাইকে বিনীতভাবে এতে আমন্ত্রণ জানানো হয়েছে।

নিউইয়র্কের সাংস্কৃতিক অঙ্গণে অতি প্রিয় একটি নাম শুক্লা রায়। মানিকগঞ্জ জেলার কালিগঙ্গা নদীর পাড়ের ছিমছাম সুন্দর শহরে তার জন্ম। বাবার নাম দিলীপ রায় এবং মা শুভ্রা রায়। আর একমাত্র ভাই দেবাশীষ রায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে পড়াশোনা করেছেন। আবৃত্তির প্রতি তার অনুরাগ অনেক আগে থেকেই। আবৃত্তি সংগঠন ‘কণ্ঠশীলনে’র সদস্য ছিলেন। রোকেয়া হলে থাকাকালীন প্রথম মঞ্চনাটকে অভিনয় করেন। এ সময় গুরুত্বপূর্ণ বিভিন্ন অনুষ্ঠান সঞ্চালনারও দায়িত্ব পালন করেন তিনি। শিক্ষা জীবনে যুক্ত ছিলেন খেলাঘর এবং উদীচীর সঙ্গে। সেই সঙ্গে যুক্ত হন প্রগতিশীল রাজনীতিতেও। বিভিন্ন সময়ে অর্জন করেছেন নানা পুরস্কার ও সম্মাননা। 

মঞ্চনাটক তার কাজের প্রিয় একটি ক্ষেত্র। নিউইয়র্কে প্রথম তিনি মঞ্চনাটকে অভিনয় করেন ২০১৬ সালে। সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা ‘রাজা রাণী’ নাটকে অভিনয় করে তিনি প্রশংসা অর্জন করেন। অভিনয় করেছেন সৈয়দ শামসুল হকের লেখা এবং জামালউদ্দিন হোসেনের নির্দেশনায় ‘তোরা সব জয়ধ্বনি কর’ নাটকে। মনোজ মিত্রের ‘বৃষ্টির ছায়াছবি’ নাটকেও অভিনয় করেন। শুক্লা রায় সবশেষ অভিনয় করেছেন সাড়া জাগানো মঞ্চনাটক ‘তীর্থযাত্রী’তে। হুমায়ুন কবিরের লেখা নাটকটিতে নির্দেশনা দিয়েছিলেন জনপ্রিয় অভিনেতা ও নির্মাতা তৌকির আহমেদ।

সম্মিলিত সাংস্কৃতিক জোট উত্তর আমেরিকা, বাংলা সংস্কৃতি কেন্দ্র, সাহিত্য একাডেমিসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন সংগঠনের সঙ্গে যুক্ত তিনি। একসময় ‘শব্দ’ নামে একটি সাংস্কৃতিক সংগঠনের সঙ্গেও সম্পৃক্ত ছিলেন। এছাড়া ১৫ হাজারেরও বেশি সদস্যের অনলাইনভিত্তিক জনপ্রিয় সংগঠন আবৃত্তি অনলাইনের মডারেটর শুক্লা রায়।

টেলিভিশন ও মঞ্চে অসংখ্য অনুষ্ঠানে অংশ নিয়েছেন তিনি। অভিনয় করেছেন বিজ্ঞাপনচিত্রেও। তবে পেশা জীবনে শুক্লা রায় ডিপার্টমেন্ট অব এডুকেশনে সহকারী শিক্ষক হিসেবে কাজ করেন। এছাড়া তিনি একজন অ্যাপ্লায়েড বিহেভিয়ার অ্যানালিস্ট বা এবিএ থেরাপিস্ট। স্বামী রজত নাগ ও পরিবারের অন্যদের নিয়ে বর্তমানে তিনি বসবাস করেন নিউইয়র্কে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর