শনিবার, ১০ জুলাই, ২০২১ ০০:০০ টা

সতর্ক করবে রোবট ‘ব্লুবেরি’

রোবট ‘ব্লুবেরি’র আবিষ্কারকরা বলেন, রোবটটিকে প্রাইমারি স্কুলের শিক্ষক কিংবা বাচ্চাদের যে কোনো প্রশ্নের উত্তর দেওয়ার মাধ্যমে নতুন কিছু শেখানোর কাজেও ব্যবহার করা যাবে

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

সতর্ক করবে রোবট ‘ব্লুবেরি’

রোবট ‘সিনা’র পর এবার এলো ‘ব্লুবেরি’। এটি তৈরি করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী। কম বাজেটে তৈরি করা এই রোবটের গায়ের রং নীল (ব্লু) ও রোবটটিতে র‌্যাস্পবেরি পাই ব্যবহার করার কারণে এর নামকরণ করা হয়েছে ‘ব্লুবেরি’। যে কোনো কিছু জানতে চাইলে উত্তর বলে দেবে সে। বাসা-বাড়িতে গ্যাস লাইন ফুটো হয়ে গেলে কিংবা কোথাও আগুন লাগলে সতর্ক করে দেবে মানবসদৃশ এই রোবট। উদ্ভাবকরা দাবি করছেন, রোবটটিকে আরও উন্নত করা গেলে করোনার নমুনা সংগ্রহেও এটি ব্যবহার করা যাবে। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের ১০ম ব্যাচের শিক্ষার্থী সঞ্জিত মন্ডলের নেতৃত্বে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ১৩তম ব্যাচের জুয়েল দেবনাথ ও একই ব্যাচের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষার্থী মিস্টু পাল মিলে তৈরি করেছেন রোবট ‘ব্লুবেরি’। জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমির অর্থায়নে এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সাবেক শিক্ষার্থী আবু মুসা আসারীর সহযোগিতায় প্রায় ১ লাখ টাকা ব্যয়ে রোবটটি তৈরি করেছেন ওই তিন তরুণের সমন্বয়ে গঠিত দল ‘কোয়ান্টা রোবটিক্স’।

এর আগে ২০১৯ সালে সঞ্জিত মন্ডল ও জুয়েল নাথসহ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থী মিলে তৈরি করেছিল দেশের চতুর্থ মানবাকৃতির রোবট ‘সিনা’। সেসময় মাত্র দুই মাসে প্রায় ৩৮ হাজার টাকা ব্যয়ে ওই রোবটটি তৈরি করেন তারা। রোবট ‘ব্লুবেরি’র আবিষ্কারকরা বলেন, রোবটটিকে প্রাইমারি স্কুলের শিক্ষক কিংবা বাচ্চাদের যে কোনো প্রশ্নের উত্তর দেওয়ার মাধ্যমে নতুন কিছু শেখানোর কাজেও ব্যবহার করা যাবে। দেশের স্কুল-কলেজ পড়ুয়া কোমলমতি শিক্ষার্থীদের রোবট তৈরিতে আকৃষ্ট করার একটি ক্ষুদ্র প্রচেষ্টা এটি। ভবিষ্যতে রোবটটিকে আরও উন্নত করা সম্ভব, এটাকে চাইলে প্রায় প্রত্যেক দিনই হালনাগাদ করা যাবে। আবিষ্কারকদের একজন সঞ্জিত মন্ডল বলেন, ছোটবেলা থেকে অনেক প্রজেক্ট করি ইলেকট্রনিক্স প্রজেক্ট বা বিভিন্ন সাইন্স প্রজেক্ট। অনেক কমপিটিশনে অংশগ্রহণ করেছি। ছোটবেলা থেকেই ইনোভেশন টাইপের সব কাজ করতে খুব ভালো লাগে। ২০১৮ সালে নাসা স্পেইস অ্যাপস চ্যালেঞ্জে রিজিওনাল চ্যাম্পিয়নও হয়েছিলেন সঞ্জিত মন্ডল।

সর্বশেষ খবর