শিরোনাম
শনিবার, ১৮ জুন, ২০২২ ০০:০০ টা
সাফল্য

আশরাফুলের অ্যাপল যাত্রার গল্প

শনিবারের সকাল ডেস্ক

আশরাফুলের অ্যাপল যাত্রার গল্প

বিশ্বখ্যাত বহুজাতিক কোম্পানি অ্যাপলে যোগ দিলেন চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী মো. আশরাফুল আলম। জার্মানির মিউনিখে অ্যাপলের ডিজাইন ইঞ্জিনিয়ার পদে এ মাসে যোগ দিয়েছেন তিনি। আশরাফুল চুয়েটের তড়িৎকৌশল বিভাগের অষ্টম ব্যাচের শিক্ষার্থী। তিনি জার্মানির টিইউ ড্রিসডেন (TU Dresden) বিশ্ববিদ্যালয় থেকে ন্যানো-ইলেকট্রনিক্সের ওপর স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এরপর সার্কিট ডিজাইনার হিসেবে Renesas Electronics-এ চার বছর Indie Semiconductor কোম্পানিতে এক বছর কর্মরত ছিলেন।

তরুণ শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, মাইক্রো-ইলেকট্রনিক্সের বাজার এখন বেশ ভালো, বিশেষ করে ইলেকট্রিক গাড়ির চিপ, ওয়্যারলেস পোর্টেবল, নিউরাল ইঞ্জিন, এআই-প্রসেসর, সেন্সর কন্ডিশনার এসব বিষয়ে দক্ষ ইলেকট্রনিক সার্কিট (এনালগ/মিক্সড-সিগন্যাল/ডিজিটাল) ডিজাইনারদের ভালো চাহিদা রয়েছে। বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো নিজেরাও এখন নিজেদের চিপ/হার্ডওয়্যারের দিকে নজর দিচ্ছে। সুতরাং সামনে সম্ভাবনা আরও বেশি।

তিনি আরও জানান, তড়িৎ কৌশল গ্র্যাজুয়েটদের জন্য ইলেকট্রনিক্স, সেমি কন্ডাক্টর, সিগন্যাল প্রসেসিং, পরিসংখ্যান, ইঞ্জিনিয়ারিং ম্যাথমেটিকসের ভালো জ্ঞান থাকা আবশ্যক। এগুলো সমস্যা সমাধান আর সৃষ্টিশীল কাজে সহায়ক। এর বাইরে কোডিং/লিনাক্স জানাটা দৈনন্দিন কাজকে সহজ করার জন্য জরুরি।

সর্বশেষ খবর