রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

দেশে মোটরসাইকেলের বাজার বড় হচ্ছে

নাগেন্দ্র দিবেদী :- প্রধান অপারেশন কর্মকর্তা, এইচএমসিএল নিলয় বাংলাদেশ লিমিটেড

নিজস্ব প্রতিবেদক

দেশে মোটরসাইকেলের বাজার বড় হচ্ছে

হিরো ব্র্যান্ডের মোটরসাইকেল দেশে বাজারজাত করছে এইচএমসিএল নিলয় বাংলাদেশ লিমিটেড। প্রতিষ্ঠানটির প্রধান অপারেশন কর্মকর্তা (সি ও ও) নাগেন্দ্র দিবেদী বলেন, দেশে মোটরসাইকেলের বাজার বড় হচ্ছে। এই শিল্পের প্রবৃদ্ধি বিস্ময়কর। দেশের বাজারের প্রচলিত মোটরসাইকেল ব্র্যান্ডগুলোর মধ্যে নিজেদের হিরোকে অনেকটাই এগিয়ে রাখেন তিনি। দাবি করেন, দেশের টু-হুইলার ইন্ডইস্ট্রর নেতৃত্ব দেবে হিরো।

মাল্টি ন্যাশনাল ব্র্যান্ড হিরোই সর্বপ্রথম বাংলাদেশে নিজস্ব উৎপাদন কারখানা শুরু করে। যে কোনো বিদেশি ব্র্যান্ডের মধ্যে হিরো মোটোকর্প লি. প্রথম কোম্পানি যারা নিটল-নিলয় গ্রুপের সঙ্গে যৌথ উদ্যোগের মাধ্যমে ২০১১ সালের এপ্রিল মাসে বাংলাদেশে যাত্রা শুরু করে। যশোরে নিজস্ব ম্যানুফ্যাকচারিং ফ্যাক্টরিতে পুরোদমে অপারেশন শুরু করে ২০১৭ সালের জুন মাসে। এই কারখানায় বছরে ৩ লাখ মোটরসাইকেল উৎপাদন করতে পারে। নাগেন্দ্র দিবেদী বলেন, ‘আমাদের প্ল্যানটি গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড, রপ্তানির জন্য আইএমএস সার্টিফিকেট জিতেছে। এর বাইরে এটি একটি জিরো ডিসচার্জ এবং ওয়াটার পজিটিভ প্ল্যান্ট।

তিনি আরও বলেন, দেশব্যাপী এখনো মোটরসাইকেলের প্রচুর চাহিদা রয়েছে। এর মূল কারণ অন্য দেশের তুলনায় বাংলাদেশে তারুণ্যের হার বেশি এবং তরুণদের পছন্দের তালিকায় মোটরসাইকেল অন্যতম। তাছাড়া এখনো অনেক প্রত্যন্ত অঞ্চল রয়েছে যেখানে চলাচলের ক্ষেত্রে মোটরসাইকেল ছাড়া অন্য কিছু চিন্তা করা যায় না। সার্বিকভাবে বাংলাদেশে মোটরসাইকেল একটি নির্ভরযোগ্য বাহন। এই কর্মকর্তা বলেন, হিরো মাল্টি ন্যাশনাল ব্র্যান্ড হিসেবে সর্বপ্রথম বাংলাদেশে মোটরসাইকেলের ওপর দিচ্ছে পাঁচ বছরের ওয়ারেন্টি।

গ্রাহকদের সচেতন করার ক্ষেত্রেও নিজের প্রতিষ্ঠানের দায়িত্ব সঠিকভাবে পালন করেন বলে জানান নাগেন্দ্র। যখন গ্রাহকদের কাছে মোটরসাইকেল হস্তান্তর করা হয়, তখন নিরাপত্তার বিষয়ে তাদেরকে বিস্তারিত বলা হয়ে থাকে। কীভাবে গাড়ি চালানো উচিত, সে বিষয়ে ক্যাম্পেইন করা হয়। তিনি বলেন, হিরো বিশ্বে টানা ২০ বছর ধরে এক   নম্বর টু-হুইলার কোম্পানি। প্রতিষ্ঠার পর থেকে ১০০ মিলিয়নেরও বেশি মোটরসাইকেল এবং স্কুটার বিক্রয় করেছে এবং বর্তমানে এশিয়া, আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ ও মধ্য আমেরিকার ৪০টিরও বেশি দেশে তার পণ্য বিক্রি করছে। এই ব্র্যান্ডটি জনগণকে ভবিষ্যতের চ্যালেঞ্জের জন্য ক্ষমতায়ন করছে। আমাদের মূলমন্ত্র হলো-‘বি দ্য ফিউচার মবিলিটি’। আমাদের অন্যান্য কর্মপরিকল্পনার সঙ্গে আমরা ১ নম্বর ব্র্যান্ডে পৌঁছানোর প্রত্যাশা করছি। গ্রাহকরা আমাদের ব্র্যান্ডের ওপর আস্থা ও বিশ্বাস রাখেন যা আমাদের জন্য প্রধান চালিকাশক্তি।

সর্বশেষ খবর