শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১১ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১০ এপ্রিল, ২০১৯ ২৩:৩৪

‘অন্যরকম’ হ্যাটট্রিক কোহলির

১৫৬তম সংস্করণে কোহলির সঙ্গে বর্ষসেরা হয়েছেন জস বাটলার, স্যাম কারেন, রোরি বার্নস ও ট্যামি বিউমন্ট

ক্রীড়া প্রতিবেক

‘অন্যরকম’ হ্যাটট্রিক কোহলির

কয়েক বছর থেকেই জাদুকরি পারফরম্যান্স প্রদর্শন করে আসছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ব্যাটে তার রানের ফোয়ারা। দুর্দান্ত পারফরম্যান্সে স্বীকৃতিস্বরূপ টানা তৃতীয়বারের মতো (২০১৬, ২০১৭, ২০১৮) জিতলেন ‘ক্রিকেটের বাইবেল’ খ্যাত উইজডেন সাময়িকীতে ‘লিডিং ক্রিকেটার’ খেতাব। প্রতি বছর উইজডেন দুই পদ্ধতিতে পুরস্কার দেয়- ‘লিডিং ক্রিকেটার ও বর্ষসেরা’। কোহলি ‘লিডিং ক্রিকেটার’ হওয়ার পাশাপাশি পাঁচ বর্ষসেরা ক্রিকেটারের একজন নির্বাচিত হয়েছে। গতকাল প্রকাশিত ১৫৬তম সংস্করণে কোহলির সঙ্গে বর্ষসেরা হয়েছেন জস বাটলার, স্যাম কারেন, রোরি বার্নস ও ট্যামি বিউমন্ট।

বিরাট কোহলি প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে তৃতীয়বারের মতো উইজডেন অ্যালামনাকে লিডিং ক্রিকেটার নির্বাচিত হয়েছে। এর আগে শচীন টেন্ডুলকার দুবার জিতেছেন। কোহলি এবার ছাড়িয়ে গেলেন ভারতীয় ক্রিকেট ঈশ্বরকেও।

ভারতীয় অধিনায়কের সামর্থ্য নিয়ে নতুন করে কিছু বলার নেই। ২০১৮ সালে তিন ফরম্যাটের ক্রিকেট মিলে করেছেন মোট ২৭৩৫ রান। ইংল্যান্ড সফরেও ভারতের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি। ৫ টেস্ট সিরিজে ভারত ৪-১ ব্যবধানে হারলেও দুই সেঞ্চুরিসহ ৫৯.৩ গড়ে করেছেন ৫৯৩ রান কোহলি। এক বছরে তিনি মোট ৫টি সেঞ্চুরিও করেছেন।

এর আগে তিনবারের বেশি উইজডেন ‘লিডিং ক্রিকেটার’ হয়েছিলেন কেবল দুই ক্রিকেটার। তাদের একজন ডন ব্রাডম্যান (১০বার), আরেকজন জ্যাক হোবস (৮বার)।

চলতি মৌসুমে ইংল্যান্ডের হয়ে দারুণ সময় কাটিয়েছেন জস বাটলার ও স্যাম কারেন। রোরি বার্নস ক্যারিশমা দেখিয়েছেন কাউন্টি ক্রিকেটে। ১ হাজারের উপরে রান করেছেন এবং তার নেতৃত্বে কাউন্টি ক্লাব সারে জিতেছে চ্যাম্পিয়নশিপ। বিউমন্ট ইংল্যান্ডের নারী ক্রিকেট দলের হয়ে ধারাবাহিক পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন।

ভারতের স্মৃতি মান্দানা ‘লিডিং নারী ক্রিকেটার’ অ্যাওয়ার্ড পেয়েছেন। ২০১৮ সালে ওয়ানডে ও টি-২০তে ৬৬৯ ও ৬৬২ রান করেছেন তিনি। 

‘লিডিং টি-২০’ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন আফগানিস্তানের তারকা স্পিনার রশিদ খান। গত বছর আইপিএলে ২১ উইকেট শিকার করেছিলেন এই আফগান স্পিনার। আফগানিস্তান জাতীয় দলের হয়ে ৮.৬৮ গড়ে নিয়েছেন ২২ উইকেট।

উইজডেন বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত করে আসছে ১৮৮৯ সাল থেকে। আর আর লিডিং ক্রিকেটার খেতাব চালু হয়েছে ২০০৪ সাল থেকে।


আপনার মন্তব্য