Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
প্রকাশ : বুধবার, ১৫ মে, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৪ মে, ২০১৯ ২২:৩৪

দৃষ্টি এখন রিজার্ভ বেঞ্চে

ক্রীড়া প্রতিবেদক

দৃষ্টি এখন রিজার্ভ বেঞ্চে

আইরিশদের বিরুদ্ধে প্রথম ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হওয়ায় বেশ ক্ষতিই হয়েছে বাংলাদেশের। ত্রিদেশীয় সিরিজের ফাইনালে পৌঁছাতে কোনো কষ্ট না হলেও একটি ম্যাচ না হওয়ায় বিশ্বকাপের প্রস্তুতিতে ধাক্কা লেগেছে। এখন টাইগারদের সামনে আছে দুই ম্যাচ। ফাইনালে পরীক্ষা-নিরীক্ষা করার কোনো সুযোগ নেই। তাই আজকের ম্যাচেই রিজার্ভ বেঞ্চের ক্রিকেটারদের পরখ করে নিতে হবে।

বিশ্বকাপ দলে থাকলেও লিটন দাস ও মোসাদ্দেক হোসেনকে ব্যাটিংয়ের সুযোগই দেওয়া যায়নি। ত্রিদেশীয় সিরিজের জন্য সুযোগ পাওয়া ইয়াসির আলীরও অভিষেক হয়নি। সাব্বির রহমান একাদশে থাকছেন ঠিকই কিন্তু ব্যাটিং করার সুযোগ পাচ্ছেন কোথায়?

বাংলাদেশ যে দুটি ম্যাচ খেলেছে, দুই ম্যাচেই টপ অর্ডার ও মিডল অর্ডার মিলে জয় নিশ্চিত করে ফেলেছে। আগের ম্যাচে তবু বাইশগজে নামার সুযোগ পেয়েছিলেন। কিন্তু সাব্বিরকে কোনো রান করতেই হয়নি। তিনি যেন কেবল নিয়ম রক্ষার জন্য বাইশগজে নেমেছিলেন।

সেক্ষেত্রে বোলাররা একটু বেশিই সুযোগ পেয়েছেন। প্রথম ম্যাচে মোহাম্মদ সাইফউদ্দিন খেলেন। দ্বিতীয় ম্যাচে তার জায়গায় নেওয়া হয়েছেন আবু জায়েদ রাহীকে। যদিও অভিষেক ম্যাচে সিলেটের এই পেসার সুবিধা করতে পারেননি। তাই আজকের ম্যাচে দেখা যেতে পারে তাসকিন আহমেদকে। এদিকে রুবেল হোসেনও খেলার সুযোগ পাননি। প্রথম ম্যাচে মুস্তাফিজুর রহমান সুবিধা করতে না পারায় দ্বিতীয় ম্যাচেও তাকে সুযোগ দেওয়া হয়েছিল। এই ম্যাচে ছন্দে ফিরেছেন কাটার মাস্টার। ৪৩ রানে নিয়েছেন ৪ উইকেট। কাটার, স্লোয়ার, ইয়র্কার -যেন সেই আগের মুস্তাফিজ। বিশ্বকাপের আগে খুবই দরকার ছিল মুস্তাফিজের ফর্মে ফেরা।

ত্রিদেশীয় সিরিজের জন্য দলে নেওয়া নাঈম হাসান ও ফরহাদ রেজাও খেলার সুযোগ পাননি। আয়ারল্যান্ডের বিরুদ্ধে এই গুরুত্বহীন ম্যাচে তাদেরকেও একাদশে রাখতে পারে টিম ম্যানেজমেন্ট।

ফাইনালে উঠতে না পারলেও আজকের ম্যাচ নিয়ে বেশ আগ্রহী আইরিশরা। বাংলাদেশের বিরুদ্ধে জয় দিয়েই তারা ত্রিদেশীয় সিরিজ শেষ করতে চাইবে। আগের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তারা নিজেদের ইতিহাসে দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছিল। দুর্দান্ত সেঞ্চুরি করেছেন অ্যান্ডি ব্যালবিরনী। এই আইরিশ টপ অর্ডার ব্যাটসম্যান করেছিলেন ১৩৫ রান। চলতি বছরে শেষ আট ম্যাচে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি।

সাকিব আল হাসানের সামনে নতুন এক রেকর্ডের হাতছানি। আর মাত্র একটি উইকেট পেলেই ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে কম ম্যাচ খেলে ২৫০ উইকেট ও ৫ হাজারের অধিক রান করার অনন্য গৌরব অর্জন করবেন বিশ্বসেরা অলরাউন্ডার। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এর আগে রেকর্ড গড়েছেন মাত্র চার অলরাউন্ডার। শ্রীলঙ্কার সনাৎ জয়সুরিয়া, পাকিস্তানের শহীদ আফ্রিদি, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস ও আব্দুর রাজ্জাকের। এই রেকর্ড গড়তে জয়সুরিয়ার লেগেছিল ৩০৪ ম্যাচ, আফ্রিদির লেগেছিল ২৭৩ ম্যাচ, ক্যালিসের লেগেছিল ২৯৬ ম্যাচ এবং পাকিস্তানের আরেক তারকা আব্দুর রাজ্জাক খেলেছিলেন ২৩৪ ম্যাচ।

আজ সাকিব খেলবেন তার ওয়ানডে ক্যারিয়ারের ১৯৮তম ম্যাচ। একটি উইকেট নিতে পারলেই ওয়ানডে ইতিহাসে পঞ্চম অলরাউন্ডার হিসেবে মাইলফলক স্পর্শ করবেন। সেই সঙ্গে সাকিবই হয়ে যাবেন দ্রুততম রেকর্ডের মালিক।

তবে আয়ারল্যান্ডের বিরুদ্ধে আজকের ম্যাচটি গুরুত্ব পাচ্ছে রিজার্ভবেঞ্চ পরখ করে নেওয়ার ম্যাচ হিসেবে। বাংলাদেশ দলে বেশ কয়েকটি পরিবর্তন দেখা যেতে পারে, পেসার আবু জায়েদের জায়গা খেলতে পারেন ফরহাদ রেজা। বিশ্রামে রাখা হতে পারে মেহেদী হাসান মিরাজকেও।

তার জায়গায় দেখা যেতে পারে নাঈম হাসানকে। মুস্তাফিজের জায়গায় খেলার সম্ভাবনা আছে তাসকিন আহমেদের।

বৃষ্টির কারণে আয়ারল্যান্ডের বিরুদ্ধে আগের ম্যাচটি মাঠে না গড়ালেও আজ ডাবলিনের আকাশ পরিষ্কার থাকবে বলে জানানো হয়েছে দেশটির আবহাওয়ার পূর্বাভাসে। তাই খেলা নির্ধারিত সময়েই শুরু হবে।


আপনার মন্তব্য