শিরোনাম
প্রকাশ : শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৫ জানুয়ারি, ২০২০ ০০:০৪

সংক্ষিপ্ত সংবাদ

সংক্ষিপ্ত সংবাদ

গ্রুপ চ্যাম্পিয়ন টাইগার যুবারা

নিরাপত্তার চাদরে ঢাকা লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে খেলেছে সিনিয়র দল। হাজার মাইল দূরে পচেফস্ট্রোমের সেনওয়েস পার্কে অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপে খেলেছে যুবারা। দুই মাঠে খেলা। কিন্তু প্রতিপক্ষ পাকিস্তান। লাহোরে সিনিয়রদের বিপক্ষে তিন ম্যাচ টি-২০ সিরিজের প্রথমটিতে হেরেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। পচেফস্ট্রোমে বৃষ্টিস্নাত ম্যাচটি শেষ পর্যন্ত হয়নি। পরিত্যক্ত হয়েছে।  এতে বাংলাদেশ ও পাকিস্তান যুব দল পয়েন্ট ভাগাভাগি করে নেয়।

রান রেটে এগিয়ে থাকায় গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে টাইগার যুবারা। বৃষ্টি বাধায় ৩৭ ওভারের কার্টেল ম্যাচে যুব দল ২৫ ওভারে ৯ উইকেটে ১০৬ রান করার পর বন্ধ হয়ে যায়। এরপর আর খেলা হয়নি। বৃষ্টি বাধায় ম্যাচটি প্রথমবার নির্ধারিত হয়েছিল ৩৯ ওভারে। গতকাল দ্বিতীয়বার খেলা শুরু হলে যুবারা ১০২ থেকে ১০৬ রানের মধ্যে মাত্র ৪ রানে হারায় ৩ উইকেট। অবশ্য যুব বিশ্বকাপের সুপার লিগ আগেই নিশ্চিত করেছে টাইগার যুবারা। সুপার লিগ নিশ্চিত করেছে পাকিস্তানও। ইনজুরির জন্য দেশে ফিরেছেন দলের সেরা পেসার মৃত্যুঞ্জয়। যুব বিশ্বকাপে বৃষ্টিবাধায় পড়েছে ভারত-নিউজিল্যান্ড ম্যাচও। বন্ধ হওয়ার আগে পর্যন্ত ২৭ ওভারের ম্যাচে ভারতের স্কোর ছিল ২১ ওভারে বিনা উইকেটে ১০৩ রান। পরিত্যক্ত হয়েছে আফগানিস্তান-কানাডা ম্যাচ। 

 

বিশ্বকাপের বাছাইপর্বে পরিবর্তন...

চলতি বছরের অক্টোবরে অষ্ট্রেলিয়ায় বসছে টি-২০ বিশ্বকাপ। ছয় মাস পর ভারতে বসবে পরের আসর। ছয় মাসের ব্যবধানে টি-২০ বিশ্বকাপ আয়োজন করলেও বাছাইপর্বে পরিবর্তন আনছে আইসিসি। এশিয়া, আফ্রিকা, আমেরিকা, ইউরোপ ও পূর্ব এশিয়া-প্যাসিফিক পাঁচটি অঞ্চলের দেশগুলো ১১টি আঞ্চলিক বাছাইয়ে অংশ নিবে। সেখান থেকে সেরা আট দল এবং অস্ট্রেলিয়া বিশ্বকাপের তলানির ৪ দলসহ মোট ১৬ দল নিয়ে হবে বাছাইপর্ব। এই বাছাইপর্বে ২০২০ সালের র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা চার দল নেপাল, জিম্বাবুয়ে, সংযুক্ত আরব আমিরাত ও হংকংও খেলবে।

সেখান থেকে শীর্ষ চার দল জায়গা পাবে ভারতের টি-২০ বিশ্বকাপে। অস্ট্রেলিয়া টি-২০ বিশ্বকাপের সেরা ১২ দল সরাসরি খেলবে ভারতের টি-২০ বিশ্বকাপে।

 

বিসিএলের ফাইনাল গোলাপি বলে!

করাচি টেস্ট গোলাপি বলে খেলার জন্য বিসিবিকে প্রস্তাব দিয়েছে পিসিবি। প্রস্তাবে এখনো সম্মতি দেয়নি বাংলাদেশ। করাচি টেস্ট গোলাপি হবে কিনা, এখনো নিশ্চিত নয়। কিন্তু টাইগাররা ইতিমধ্যেই গোলাপি বলে টেস্ট খেলেছে। কলকাতার ইডেন গার্ডেনের টেস্টটিতে পারফরম্যান্স ছিল যাচ্ছেতাই। ভবিষ্যতে অনেক টেস্ট গোলাপি বলে খেলতে হবে বলে বিসিবি এখন থেকেই প্রস্তুতি নিতে চাইছে। সেই ধারাবাহিকতায় আসন্ন বিসিএলের ফাইনালটি গোলাপি বলে খেলানোর প্রস্তাব পেয়েছে বিসিবি। শুধু তাই নয়, ফাইনালটি সরাসরি সম্প্রচারের বিষয়ে কথা হয়েছে।

বিসিবির টুর্নামেন্ট কমিটির সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশের দ্বিতীয় প্রথম শ্রেণির ক্রিকেটটি শুরু হবে ৩১ জানুয়ারি। এ জন্য নির্ধারিত সময়ে মাঠে গড়াচ্ছে না ঢাকা প্রিমিয়ার ক্রিকেট। বিসিএলে অংশ নেয় চারটি দল। অবশ্য ২০১২-১৩ সালের বিসিএলের ফাইনালটি হয়েছিল গোলাপি বলে। এদিকে দক্ষিণাঞ্চলের ফ্র্যাঞ্চাইজি থেকে সরে দাঁড়িয়েছে প্রাইম ব্যাংক। উত্তরাঞ্চলের মতো দক্ষিণাঞ্চলও এখন চালাতে পারে বিসিবি, এমনটাই জানিয়েছেন বিসিবি পরিচালক ও টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান খালেদ মাহমুদ। প্রিমিয়ার ক্রিকেটের বদলে বিসিএল আয়োজন করার কারণ, পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজ। সিরিজের প্রস্তুতি যেন নিতে পারেন ক্রিকেটাররা, সেজন্যই প্রিমিযার লিগের বদলে শুরু হচ্ছে বিসিএল। 

 

নিউজিল্যান্ডকে হারাল ভারত

অকল্যান্ডের ইডেন পার্ক ছোট মাঠ। ব্যাটিং-সহায়ক উইকেট। ব্যাটসম্যানরা ব্যাটিং করেন সহজেই। ব্যাটসম্যানদের আগ্রাসী ব্যাটিংয়ে দম বন্ধ হয়ে যায় বোলারদের। চার-ছক্কার বাহারি সব শট উপভোগ করেন ক্রিকেটপ্রেমীরা। গতকাল যেমন উপভোগ করেছেন ভারত ও নিউজিল্যান্ডের পাঁচ ম্যাচ টি-২০ সিরিজের প্রথমটি। রান উৎসবে ভাসা ম্যাচটি বিরাট কোহলির ভারত জিতেছে ৬ উইকেটে। স্বাগতিক নিউজিল্যান্ডের ছুড়ে দেওয়া ২০৩ রান টপকাতে খুব কষ্ট হয়নি ভারতের। ওপেনার লোকেশ রাহুল, অধিনায়ক কোহলি ও ম্যাচ-সেরা আইয়াস শ্রেয়াসের ব্যাটিংয়ে ১ ওভার হাতে রেখেই ম্যাচ জিতেছে।

দেশের বাইরে এই প্রথম ২০০ রান তাড়া করে ম্যাচ জিতলেন কোহলিরা। এর আগে দেশের বাইরে সবচেয়ে বেশি রান তাড়া করে রেকর্ড ছিল ইংল্যান্ডের ব্রিস্টলে, ২০১৮ সালে ১৯৮ রান। শুরুতে রোহিত শর্মা ফিরে এলেও রাহুল ও কোহলি ৯৯ রান যোগ করেন দ্বিতীয় উইকেট জুটিতে। রাহুল সাজঘরে ফেরেন ব্যক্তিগত ৫৬ রানে। ২৭ বলের আক্রমণাত্মক ইনিংসটিতে ছিল ৪টি চার ও ৩টি ছক্কা। কোহলি খেলেন ৪৫ রানের ইনিংস। শ্রেয়াস ৫৮ রানে অপরাজিত থাকেন মাত্র ২৭ বলে ৫ চার ও ৩ ছক্কায় সাজানো ইনিংস খেলে। এর আগে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড ২০৩ রান করে তিন হাফ সেঞ্চুরিতে। ওপেনার কলিন মুনরো ৪২ বলে ৫৯, অধিনায়ক উইলিয়ামসন ২৬ বলে ৫১ এবং সাবেক অধিনায়ক রস টেইলর ৫৪ রানের অপরাজিত ইনংস খেলেন মাত্র ২৭ বলে।

সংক্ষিপ্ত স্কোর :

নিউজিল্যান্ড : ২০৩/৫, ২০ ওভার (মার্টিন গাপটিল ৩০, কলিন মুনরো ৫৯, কেন উইলিয়ামসন ৫১, রস টেইলর ৫৪*। বুমরাহ ১/৩১, শার্দূল ১/৪৪, শামি ১/৫৩, চেহেল ১/৩২, দুবে ১/২৪, জাদেজা ১/১৮)।

ভারত : ২০৪/৪, ১৯ ওভার (লোকেশ রাহুল ৫৬, বিরাট কোহলি ৪৫, আইয়াস শ্রেয়াস ৫৮*, মনিশ পান্ডে ১৪*। স্যান্টনার ১/৫০, টিকনার ১/৩৪, সোধি ২/৩৬)

ফল : ভারত ৬ উইকেটে জয়ী

ম্যাচ-সেরা : আইয়াস শ্রেয়াস।

 

বিএসপিএ স্পোর্টস অ্যাওয়ার্ড

পুরস্কার প্রাপ্তরা হলেন- বর্ষসেরা ক্রীড়াবিদ ও পপুলার চয়েজ অ্যাওয়ার্ড : রোমান সানা (আরচারি)। বর্ষসেরা ক্রিকেটার : সাকিব আল হাসান, বর্ষসেরা ফুটবলার : জামাল ভুঁইয়া, বর্ষসেরা আরচার : রোমান সানা, বর্ষসেরা ভারোত্তোলক : মাবিয়া আক্তার সীমান্ত, বর্ষসেরা কারাতেকা : হুমায়রা আক্তার অন্তরা, বর্ষসেরা ফেন্সার : ফাতেমা মুজিব, উদীয়মান ক্রীড়াবিদ : ইতি খাতুন (আরচারি), বর্ষসেরা তায়কোয়ান্দো : খেলোয়াড় দীপু চাকমা, বর্ষসেরা কোচ : মার্টিন ফ্রেডরিক, বর্ষসেরা সংগঠক : কাজী রাজিব উদ্দিন আহমেদ চপল, তৃণমূলের ক্রীড়া ব্যক্তিত্ব (দুজন): রফিক উল্যাহ আখতার মিলন এবং তাজুল ইসলাম।


আপনার মন্তব্য