শিরোনাম
প্রকাশ : শনিবার, ৯ মে, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৮ মে, ২০২০ ২৩:১৩

আজহার আলীর ব্যাট কিনল ভারতের জাদুঘর

ক্রীড়া প্রতিবেদক

আজহার আলীর ব্যাট কিনল ভারতের জাদুঘর

আজহার আলী পাকিস্তানের টেস্ট অধিনায়ক। তারকা খ্যাতিতে হানিফ মোহাম্মদ, জাভেদ মিয়াঁদাদ, ইনজামাম-উল হক, ইউনুস খান, মোহাম্মদ ইউসুফের মতো বড় তারকা নন। কিন্তু তার একটি রেকর্ড তাকে চিরস্থায়ী করেছে ক্রিকেট ইতিহাসে। তিনি প্রথম ক্রিকেটার হিসেবে গোলাপি বলে ফ্লাডলাইটে ট্রিপল সেঞ্চুরি করেছেন। ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুবাইয়ে ফ্লাডলাইটে ট্রিপল সেঞ্চুরি করেছিলেন যে ব্যাট দিয়ে, করোনাভাইরাস আক্রান্তদের সহায়তায় সেটি নিলামে তুলেছেন। শুধু ব্যাটটিই নয়, ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে চিরপ্রতিদ্ব›দ্বী ভারতের বিপক্ষে ফাইনালে যে জার্সিটি পরে খেলেছিলেন, সেটাও নিলামে তোলেন পাকিস্তানের টেস্ট অধিনায়ক। পরশু রাতে স্মারক দুটি বিক্রি হয়। দুটির মিলিত মূল্য ২১ লাখ রুপি। ট্রিপল সেঞ্চুরির ব্যাটটি ১০ লাখ রুপিতে কিনেছে ভারতের পুনে ক্রিকেট জাদুঘর এবং জাতীয় দলের ক্রিকেটারদের অটোগ্রাফ দেওয়া চ্যাম্পিয়ন্স ট্রফির জার্সিটি কিনেছেন যুক্তরাস্ট্রপ্রবাসী পাকিস্তানের এক নাগরিক ১১ লাখ রুপিতে।

পুনের ‘বেøডস অব গ্লেরি’ ক্রিকেট জাদুঘরটি ব্যাটটি কিনে সমৃদ্ধ করেছে নিজেদের। এ জাদুঘরে ৩৮ হাজারের বেশি ক্রিকেট স্মারক রয়েছে। ক্রিকেটপ্রেমী রোহান পাটানের জাদুঘরটি আবার সাকিব আল হাসানের ব্যাটের নিলামেও অংশ নিয়েছিল। ১২ লাখ রুপি পর্যন্ত বিড করেছিল। কিন্তু বিশ্বসেরা অলরাউন্ডারের ব্যাটটি শেষ পর্যন্ত বিক্রি হয় ২০ লাখ টাকায়। নিলামে বিক্রি হওয়া স্মারক দুটি আজহারের ভীষণ প্রিয় ছিল, বলেন টেস্ট অধিনায়ক, ‘আমার সবচেয়ে প্রিয় স্মারকগুলোর দুটি এগুলো। ট্রিপল সেঞ্চুরির সৌভাগ্য সব ক্রিকেটারের হয় না। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পর জার্সিতে সবার অটোগ্রাফ নিয়ে রেখেছিলাম। দুটি স্মারকই আমার হৃদয়ের খুব কাছের। তবে এই কঠিন সময়ে সেসব যদি লোকের উপকারে লাগে, আমার তাতেই বেশি ভালো লাগবে।’

কনোনাভাইরাসে পাকিস্তানের অবস্থা খুবই নাজুক। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত রোগীর সংখ্যা ২৫ হাজার ৯৩২ এবং মৃতের সংখ্যা ৫৯৯।


আপনার মন্তব্য