শিরোনাম
প্রকাশ : শনিবার, ২০ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৯ ফেব্রুয়ারি, ২০২১ ২৩:৪০

সাকিব নেই দলে মোসাদ্দেক

ক্রীড়া প্রতিবেদক

তৃতীয় সন্তানের জন্মের সময় স্ত্রীর পাশে থাকতে নিউজিল্যান্ড সফর থেকে ছুটি চেয়েছিলেন সাকিব আল হাসান। বিসিবিও ছুটি দিয়েছে। তাকে ছাড়াই গতকাল নিউজিল্যান্ড সফরের জন্য ২০ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে ক্রিকেট বোর্ড। তাতে স্বাভাবিকভাবেই নেই বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। নেই বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলামও।

টিম ম্যানেজমেন্ট এই বাঁ-হাতি স্পিনারকে শুধু সাদা পোশাকের জন্য ভাবছে বলে স্কোয়াডে সুযোগ পাননি। সফরে তিনটি করে ওয়ানডে ও টি-২০ খেলবে বাংলাদেশ। ২০১৯ সালের নভেম্বরের পর জাতীয় দলে ফিরেছেন অফ স্পিন অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত, ওপেনার মোহাম্মদ নাইম শেখ ও ডান হাতি পেসার আল-আমিন। নাসুম আহমেদ গত মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে টি-২০ সিরিজে ছিলেন। তাই তাকে নতুন মুখ বলা যাচ্ছে না। তবে ওয়ানডে সিরিজে প্রথমবারের মতো ডাক পেয়েছেন তিনি। বাংলাদেশ সর্বশেষ টি-২০ সিরিজ খেলেছে গত মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাটিতে।       

গত বছর বাংলাদেশ সফরে আসার কথা ছিল নিউজিল্যান্ডের। কিন্তু করোনাভাইরাসের জন্য শেষ মুহূর্তে সিরিজটি স্থগিত হয়। এবার বিশ্বকাপ সুপার লিগ ও টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলতে মঙ্গলবার রাতে ঢাকা ছাড়বে টাইগাররা। প্রথম ওয়ানডে ২০ মার্চ ডানেডিনে। পরের দুই ওয়ানডে ২৩ মার্চ ক্রাইস্টচার্চ ও ২৬ মার্চ ওয়েলিংটনে। ২৮ মার্চ প্রথম টি-২০ হ্যামিল্টন, ৩০ মার্চ দ্বিতীয় টি-২০ নেপিয়ার ও ১ এপ্রিল তৃতীয় টি-২০ অকল্যান্ডে অনুষ্ঠিত হবে। মাঠের লড়াইয়ে নামার আগে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে তামিম, মাহমুদুল্লাহদের। অবশ্য কোয়ারেন্টাইনের প্রথম চার দিন ঘরবন্দী থাকবেন ক্রিকেটাররা। পরের ১০ দিন নিজেদের মধ্যে অনুশীলন করবেন। এরপর পাঁচ দিন কুইন্সটাউনে অনুশীলন করবেন পুরোপুরি মুক্ত হয়ে। অধিনায়ক হিসেবে এই প্রথম দেশের বাইরে ওয়ানডে দলকে নেতৃত্ব দেবেন তামিম।

সম্প্রতি ঘরের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩-০তে জেতা ওয়ানডে সিরিজে ছিলেন সাকিব ও তাইজুল। এবার সুযোগ পাননি তাইজুল। সাকিব ছুটিতে। বিশ্বসেরা অলরাউন্ডার এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে ফেরেন আন্তর্জাতিক ক্রিকেটে। সিরিজের তৃতীয় ওয়ানডেতে কুঁঁচকিতে টান পড়ে তার। এরপর সুস্থ হয়ে চট্টগ্রামে টেস্ট খেলতে নামেন। দ্বিতীয় দিন বোলিংয়ে ফের কুঁচকিতে ব্যথা পান। ফলে চট্টগ্রাম টেস্টে শেষ দিকে খেলা হয়নি এবং মিস করেন ঢাকা টেস্ট। শুধু নিউজিল্যান্ড সফরই নয়, শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ থেকেও ছুটি নিয়েছেন সাকিব। ওই সময় তিনি কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএলে ব্যস্ত থাকবেন। আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে খেলবেন মুস্তাফিজও। তাকেও হয়তো সাকিবের মতো সুযোগ দেবে বিসিবি।

বাঁ-হাতি স্পিনার নাসুম এবারই প্রথম জাতীয় দলে সুযোগ পাননি। গত মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে টি-২০ সিরিজে স্কোয়াডে ছিলেন নাসুম ও আল-আমিন। তাই টি-২০ সিরিজে তারা নতুন নন। জিম্বাবুয়ের বিপক্ষে ওই সিরিজে খেলা লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব ও পেসার শফিউল ইসলাম সুহাস বাদ পড়েছেন। ২০১৯ সালের জুলাই মাসের পর ওয়ানডে দলে ফিরেছেন মোসাদ্দেক সৈকত। অবশ্য ওই বছরের নভেম্বরে ভারতের বিপক্ষে টি-২০ সিরিজ খেলেছিলেন তিনি। কিন্তু টেস্ট সিরিজের সময় মায়ের অসুস্থতায় দেশে ফিরে আসেন। মিডল অর্ডারে সাকিবের অভাব পূরণ করতেই তাকে নেওয়া হয়েছে। ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে সিরিজে পুরোপুরি ব্যর্থ ছিলেন বাঁ-হাতি ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত। ৩ ম্যাচে রান করেছিলেন মাত্র ৩৮। তারপরও তার ওপর আস্থা রেখেছেন টিম ম্যানেজমেন্ট।

তামিম ইকবাল, মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, লিটন দাস, মাহমুদুল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, সৌম্য সরকার, নাঈম শেখ, তাসকিন আহমেদ, আল-আমিন, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ,  মোহাম্মদ সাইফুদ্দিন, মুস্তাফিজুর রহমান, মেহেদী  মিরাজ, শেখ মেহেদী হাসান, রুবেল হোসেন ও নাসুম আহমেদ

নিউজিল্যান্ড সফরের দল ঘোষণা

তারিখ                   ম্যাচ       ভেন্যু

২০ মার্চ            প্রথম ওয়ানডে  ডানেডিন

২৩ মার্চ            দ্বিতীয় ওয়ানডে            ক্রাইস্টচার্চ

২৬ মার্চ            তৃতীয় ওয়ানডে            ওয়েলিংটন

২৮ মার্চ            প্রথম টি-২০     হ্যামিল্টন

৩০ মার্চ            দ্বিতীয় টি-২০    নেপিয়ার

১ এপ্রিল            তৃতীয় টি-২০    অকল্যান্ড


আপনার মন্তব্য